বিজ্ঞানের দৃষ্টিতে যৌনতা - ডা. এ এইচ মোহামমদ ফিরোজ part 1

কোন মন্তব্য নেই
প্রশ্ন : আমার বয়স ১৯ বছর।গত তিন বছর যাবৎ আমি প্রস্রাবসংক্রান্ত সমস্যায় ভুগছি। আমার দুই ধারায় প্রস্রাব হয়। আমার দাদার প্রোস্টেট ক্যান্সার ছিল। আমি কি কোনো সমস্যায় ভুগছি?
উত্তর : যদি সব সময়ই আপনি এভাবে প্রস্রাব করে থাকেন তবে উদ্বিগ্ন হবার কিছু নেই। আর যদি এই সমস্যা মাঝে মাঝে হয় তবে ইউরোলজিস্টের পরামর্শ নেয়া ভালো। আপনার দাদার প্রোস্টেট ক্যান্সারের প্রভাব আপনার ওপর পড়েছে বলে মনে হয় না।
প্রশ্ন : আমার স্বামীর যৌনাঙ্গের মাথায় ক্ষুদ্রক্ষুদ্র দানার মতো উঠেছে। এগুলো আদৌ কোনো অসুখ কি?
উত্তর : কোনো কোনো দানা সমস্যার সৃষ্টি করতে পারে এবং অনেক সময় এগুলো সংক্রামকও হয়ে থাকে। তবে পরীক্ষা ছাড়া বলার উপায় নেই আপনার স্বামীর কী হয়েছে। আপাতত আপনারা কনডম ব্যবহার করুন। আপনার স্বামীর শারীরিক পরীক্ষার পূর্ব পর্যন্ত আমার মনে হয় কনডম ব্যবহারকরাই ভালো।
প্রশ্ন : আমার বামপাশের অণ্ডকোষে গত কিছুদিন যাবৎ ব্যথা হচ্ছে। ইদানীং আমার অন্তর্বাসে রক্তের দাগ দেখতে পাচ্ছি। এমনকি বীর্যপাতের সময়ও রক্ত দেখা যায়। আমার সমস্যাটা কতটুকু গুরুত্বপূর্ণ?
উত্তর : প্রোস্টেটের সমস্যার জন্য এমনটি হচ্ছে। এমনকি ইউরিনারি ট্র্যাকেও মারাত্মক ইনফেকশনের জন্য এমনটি হতে পারে। এক্ষুনি কোনো অভিজ্ঞ ইউরোলজিস্টের পরামর্শ নেয়া আপনার দরকার।
প্রশ্ন : আমার বয়স ১৩ বছর।গত কিছুদিন যাবৎ লক্ষ করছি আমার লিঙ্গে ব্যথার সৃষ্টি হয় এবং বীর্যপাতকালীন রক্ত দেখতে পাই। আমার সমস্যাটা কতটুকু গভীর?
উত্তর : আমার মনে হয় তোমার উচিত এক্ষুনি কোনো অভিজ্ঞ ইউরোলজিস্টের পরামর্শ নেয়া। তুমি জানাওনি তোমার হস্তমৈথুনের অভ্যাস আছে কিনা কিংবা প্রস্রাবে তোমার কোনো সমস্যা হয় কিনা। এগুলো জানতে পারলে পরামর্শ দেয়া সহজ হতো। তবে তোমার প্রথমে ডাক্তারের কাছে খোলাখুলিসব ব্যাপারে আলোচনা করা উচিত।
প্রশ্ন : ভেরিকোজ ভেইন কি?
উত্তর : অণ্ডকোষের চারপাশের এক ধরনের কোষের নামই হলো ভেরিকোজ ভেইন। এটি পুরুষের উর্বরতার বিষয়ের সাথে সম্পৃক্ত নয়। ভেরিকোজ ভেইন আবার ডান কোষের চেয়ে বাম কোষে বেশি থাকে।
্রশ্ন : আমি জানি যে সঙ্গিনীর যোনিতে কোনো প্রকার অসুখ থাকলে তা লিঙ্গকে আক্রান্ত করতে পারে। আমার লিঙ্গে গত কয়েক দিন যাবৎ ছোট ছোট দানা দেখতে পাচ্ছি, এটা কি কোনো সমস্যা?
উত্তর : যদি লিঙ্গের মাথায় লাল ঘামাচির মতো দানা উঠতে থাকে বা ফ্যাকাসে সাদা ফুসকুড়ি উঠতে থাকে তবে ডাক্তার দেখানো উচিত। কারণ তখন বুঝতে হবে আপনি যৌন সংক্রামক রোগে আক্রান্ত হয়েছেন।
প্রশ্ন : আমার বয়স ১৭ বছর।আমার খতনা হয়নি। আমার লিঙ্গের অগ্রভাগের ত্বকেশক্ত শক্ত গোটাজাতীয় কিছুর অস্তিত্ব ইদানীং দেখা যাচ্ছে, এগুলো কী?
উত্তর : আপনি কোন ধর্মাবলম্বী জানি না। তবে আপনি মুসলমান হয়ে থাকলে আপনার উচিত হবে খতনা করিয়ে ফেলা। অথবা এইদানার জন্য ডাক্তারের পরীক্ষা নিয়ে ওষুধ খেতে হবে।
প্রশ্ন : আমার অণ্ডকোষ দুটোর ওপরে প্রায়ই বিচির মতো বড় বড় দানা উঠছে, এগুলো ব্যথাযুক্ত। কিন্তু আমি চিন্তিত এই দানাগুলো নিয়ে।
উত্তর : অধিকক্ষণ যারা অন্তর্বাস বা শক্ত কাপড় পরে থাকেন তাদের অণ্ডথলিতে এরকম দানা উঠতে পারে। এগুলো ব্যথাযুক্ত বা ব্যথাহীন উভয়ই হতে পারে। এগুলোর জন্য নির্ধারিত ওষুধ রয়েছে। তবে আপনার উচিত হবে ডাক্তারের পরামর্শমতো ওষুধ সেবন করা।
প্রশ্ন : আমার লিঙ্গের মাথায় ছোট ছোট ফুসকুড়ি উঠছে। আমার কি কোনো সমস্যা হয়েছে?
উত্তর : ফুসকুড়ির আকার এবং রঙের ওপর অনেক কিছু নির্ভর করে। আপনার উচিত ইউরোলজিস্টের পরামর্শ নেয়া।
প্রশ্ন : প্রতিদিনের মতো সেদিনও যৌনমিলনকালে হঠাৎআমার বীর্যে রক্ত দেখে আমার স্ত্রী এবং আমি দুজনেই আঁতকে উঠি। আমার কী হয়েছে দয়া করে জানাবেনকি?
উত্তর : ইউরিনারি ট্র্যাকে ইনফেকশনে বা প্রোস্টেটের কোনো সমস্যার জন্যই সাধারণত এমনটি হয়। আমার মনে হয় আপনার দেরি না করে এক্ষুনি কোনো অভিজ্ঞ ইউরোলজিস্টের পরামর্শ নেয়া উচিত।
প্রশ্ন : আমি কুমার এবং আজপর্যন্ত কোনো যৌন সহবাসে যাইনি। গত কিছুদিন যাবৎ আমার লিঙ্গে সাদা সাদা ছোপ দেখতে পাচ্ছি, যেগুলোআবার স্থান বদলায় এবং আমার লিঙ্গের অগ্রত্বকও খুব শক্ত। আমি কি সুস্থ আছি?
উত্তর : আপনার লিঙ্গত্বকের ওপর যে সাদা সাদা ছোপ উঠেছে সম্ভবত সেগুলো কনডিলোমা জাতীয় যৌনাঙ্গের দানা, এগুলো কোনো সমস্যা সৃষ্টি করবে না। আর আপনার শক্ত লিঙ্গের অগ্রত্বকের জন্যডাক্তারের পরামর্শ নেয়া উচিত। খুব বেশি সমস্যা হলে কোনো সার্জিক্যাল ব্যবস্থা গ্রহণ করতে পারেন।
প্রশ্ন : আমি হস্তমৈথুন করি। গত কিছুদিন যাবৎ আমার লিঙ্গে গোলাপি বর্ণের দানা উঠতে শুরু করেছে। আমি রক্ত পরীক্ষা করেছি, তাতে কিছু ধরা পড়েনি। তাহলে আমার সমস্যাটা কী?
উত্তর : হস্তমৈথুন কোনো কোনো সময় এই সমস্যার সৃষ্টি করতে পারে। যদি লিঙ্গে অত্যধিক চাপ পড়ে তবে লিঙ্গের ত্বকে অনেক সময় এই জাতীয় গোলাপি কিংবা অন্য কোনো রঙের দানা উঠতে পারে। আপনার উচিত হবে সরাসরি ডাক্তারের সাথে যোগাযোগ করে পরামর্শ নেয়া।
প্রশ্ন : আমার প্রথম সমস্যা হলো আমার লিঙ্গে এবং অণ্ডথলিতে দানার মতো কী যেন উঠছে গত কিছুদিন যাবৎ এবং দ্বিতীয় সমস্যা হলো-আমার স্তন অনেকটা মেয়েদের মতো বড়। এই সমস্যার জন্য আমি খুবই বিব্রত এবং চিন্তিত।
উত্তর : লিঙ্গের দানা কেন হচ্ছে তা পরীক্ষা ছাড়া বলা মুশকিল। আপনার প্রশ্নে বিশদ ব্যাখ্যা নেই বলে প্রথম সমস্যার ব্যাপারে কিছুই বলা যাচ্ছে না। আর দ্বিতীয় যেসমস্যার কথা আপনি বলেছেন যে আপনার বুক মেয়েদের মতোবড়। এটা হরমোনের একটা সমস্যা। হরমোনের তারতম্যের জন্য এটা হয়। তবে দুটো সমস্যার জন্যই আপনার উচিত হবে অভিজ্ঞ কোনো ইউরোলজিস্টের পরামর্শ নেয়া।
প্রশ্ন : লিঙ্গে অত্যধিক ব্যথাযুক্ত দানা উঠতে থাকলে এটা কি জাতীয় শারীরিক সমস্যা? দয়া করে জানাবেন।
উত্তর : এই রকম প্রশ্নেরউত্তর আগেও দেয়া হয়েছে। সেগুলো হতে জেনে নিন। আর লিঙ্গের এই দানা বিভিন্ন রোগের কারণ হতে পারে, আবার কোনো কিছুই নাও হতে পারে। আপনার উচিত এ ব্যাপারে পরীক্ষা করিয়ে নেয়া।

আরো পড়তে থাকুনবিজ্ঞানের দৃষ্টিতে যৌনতা 2

কোন মন্তব্য নেই :