বিজ্ঞানের দৃষ্টিতে যৌনতা অধ্যাপক ডা. এ এইচ মোহামমদ ফিরোজ part 2

কোন মন্তব্য নেই
প্রশ্ন : আমার বাম পার্শ্বের ঊরুতে প্রায় যৌনাঞ্চলের কাছাকাছি বেশকিছু দানার মতো সৃষ্টি হচ্ছে গত বেশ কিছুদিন যাবৎ। এগুলো কি আদৌ কোনো রোগের উপসর্গ?
উত্তর : হতে পারে। তবে বিনা পরীক্ষায় নিশ্চিত হওয়া যাচ্ছে না। আপনার উচিত অভিজ্ঞ কোনো ইউরোলজিস্টের পরামর্শ গ্রহণ করা।
প্রশ্ন : একটি ব্যাপারে আমি খুব উদ্বিগ্ন। আমি আমার বাম পার্শ্বের অণ্ডকোষে ব্যথা পেয়েছি এবং আমি নিশ্চিত যে ব্যথাটা ঘন ঘন বেড়ে যাচ্ছে এবং দিনে রাতে যে কোনো সময় ব্যথাটা উঠছে। আমি হস্তমৈথুনে অভ্যস্ত।আমাকে পরামর্শ দেবেন।
উত্তর : কীভাবে ব্যথা পেয়েছেন তা আপনি প্রশ্নে উলে?খ করেননি। আমার মনে হয় অণ্ডকোষের এই ব্যথাটাকে অবহেলা না করাই ভালো। বিস্তারিত জানিয়ে কোনো অভিজ্ঞ ইউরোলজিস্টের পরামর্শ নিন।
প্রশ্ন : আমার অণ্ডথলিতে মাম্পস হয়েছে। আমি কী করব?
উত্তর : এটি একটি ভাইরাসজনিত সমস্যা। ছোটবেলায় এই রোগ বেশি হলেও বয়োপ্রাপ্ত অবস্থাতেও এটি হতে পারে। আর আপনার অণ্ডথলিতে মাম্পস হলে ব্যাপারটিকে অবহেলা না করাই ভালো। কেননা এই অসুখের তীব্রতায় আপনার শুক্রের উৎপাদনশীলতা ক্ষতিগ্রস্ত হতে পারে। ডাক্তারের পরামর্শ এবং ওষুধ গ্রহণ আপনার প্রধান কাজ।
প্রশ্ন : জানতে চাই পুরুষের কি স্তন ক্যান্সার হতে পারে?
উত্তর : শতকরা ১ জনের ক্ষেত্রে হয়তো বা এমনটি দেখা যায় এবং তা খুবই বিরল। তবুও পুরুষের যে স্তন ক্যান্সার হয় না এমননয়। তবে নারীর স্তন ক্যান্সারের সাথে পুরুষের স্তন ক্যান্সারের পার্থক্য আছে। এমনকি চিকিৎসার ব্যাপারেও কিছু ভিন্নতা রয়েছে।
প্রশ্ন : প্রোস্টাটাইটিস কী?
উত্তর : প্রোস্টেট গ্ল্যান্ডের কিছু অংশ বেড়ে গেলে বা ফুলে গেলে প্রোস্টাটাইটিস হয়। এটি পুরুষের একটি শারীরিক অসুখ। এই সমস্যা হলে পুরুষের প্রস্রাবে সমস্যা হয় এমনকি বীর্যপাতেও ব্যথার সৃষ্টি হতে পারে। অনেক সময় মূত্রনালির ব্যাকটেরিয়ার আক্রমণের জন্য প্রোস্টাটাইটিস হতেপারে। ওষুধ দ্বারাই এর চিকিৎসা সম্ভব। তবে দেরি করে চিকিৎসা করালে সমস্যা বেড়ে যেতে পারে।
প্রশ্ন : আমার লিঙ্গে সাত থেকে আটটির মতো বড় দানা উঠেছে যা আমার যৌনমিলনে কোনো সমস্যার সৃষ্টি করেনি। কিন্তু আমি এগুলোকে সমস্যা ভেবে ভীত হয়ে পড়েছি। এটা আসলেই কি কোনো সমস্যা?
উত্তর : এগুলো ক্ষতিকারককিছু নয়। তবে ডাক্তারি পরীক্ষা করিয়ে নেয়া ভালো। আমার মনে হয় অহেতুকউদ্বিগ্নতার কিছু নেই। উচিত হবে তাড়াতাড়ি ডাক্তার দেখানো।
প্রশ্ন : আমার লিঙ্গের মধ্যাংশের রঙে কিছুটা পরিবর্তন হয়েছে। আমি কি কোনো সমস্যায় আক্রান্ত হয়েছি?
উত্তর : পরীক্ষা ছাড়া যৌনাঙ্গের অনেক অসুখের কল্পনাপ্রসূত পরামর্শ দেয়া অসম্ভব। আপনি বরং ডাক্তার দেখান।
প্রশ্ন : আমি গত কয়েক দিন যাবৎ একজন মহিলার সাথে যৌন সম্পর্ক স্থাপন করেছি। ইদানীং লক্ষ করেছি আমার লিঙ্গে প্রচুর দানা উঠেছে। আমি কি যৌন সংক্রামক ব্যাধিতে আক্রান্ত হয়েছি?
উত্তর : অপেক্ষা না করে এক্ষুনি যৌনরোগ বিশেষজ্ঞকে দেখান। পরবর্তী সিদ্ধান্ত কেবল ডাক্তারই বলতে পারবেন।
প্রশ্ন : আমার অণ্ডথলিতে দানার মতো কী যেন উঠছে, এগুলো কী?
উত্তর : পরীক্ষা ছাড়া বলা সম্ভব নয় এগুলো কী? তবে যৌনসংক্রান্ত রোগে আপনি আক্রান্ত কি না তা বোঝার জন্য ডাক্তারের কাছে শারীরিক চেক-আপ করে নিন। অতঃপর পরামর্শ গ্রহণ করুন।
প্রশ্ন : রাতে হস্তমৈথুনের পর আমার লিঙ্গে ব্যথা অনুভব করি। আমি কি কোনো সমস্যায় ভুগছি?
উত্তর : অত্যধিক হস্তমৈথুন লিঙ্গে এক ধরনের ব্যথার সৃষ্টি করতে পারে। আপনার উচিত অভিজ্ঞ ইউরোলজিস্টের পরামর্শ নেয়া। কেননা অনেক সময় প্রোস্টেট গ?্যান্ডের সমস্যার জন্যও লিঙ্গে ব্যথার সৃষ্টি হতে পারে। কাজেই ভালো হবে যদি এক্ষুনি আপনি ডাক্তার দেখান।
প্রশ্ন : লিঙ্গের গড়পড়তা আকার কত? সবচেয়ে দৈর্ঘ্য কত হতে পারে?
উত্তর : গড় হলো প্রায় ১৫ সেন্টিমিটারের মতো। তবে ৯০ ভাগ ক্ষেত্রে ১৩-১৮ সেন্টিমিটার হয়। অনেক ক্ষেত্রে ১.৫ সেন্টিমিটার লিঙ্গও যেমনদেখা যায়, তেমনি ৩০ সেন্টিমিটার লিঙ্গও দেখাযায়।
প্রশ্ন : লিঙ্গের দৈর্ঘ্যকি গুরুত্বপূর্ণ?
উত্তর : এটার উত্তর নানাসময়ই নানা প্রশ্নের উত্তর হিসেবে দেয়া হয়েছে। এটা আসলে ভিত্তিহীন প্রশ্ন। যদি আপনি মনে করেন এটা গুরুত্বপূর্ণ আর যদি মনে করেন এটি আদৌ প্রয়োজনীয় নয় তবে তাই। জেনে রাখুন, লিঙ্গের দৈর্ঘ্যের ওপরে যৌনমিলনের সুখ অথবা সফলতা নির্ভর করে না।
প্রশ্ন : লিঙ্গের দৈর্ঘ্যকি বাড়ানো যায়?
উত্তর : হ্যাঁ, সার্জিক্যালভাবে এবং মোটা হবার ইনজেকশন দিয়ে পাশ্চাত্যে অনেকেই লিঙ্গের দৈর্ঘ্য বাড়াতে সক্ষম হচ্ছে। আমাদের দেশে অবশ্য চিকিৎসার এই আধুনিকায়ন এখনো সম্ভব হয়নি।
প্রশ্ন : আমি আমার লিঙ্গের দৈর্ঘ্য কীভাবে মাপতে পারি?
উত্তর : প্রথমে দাঁড়ান, তারপর লিঙ্গকে উদ্রিক্ত করুন। পুরোপুরি উত্তেজিতলিঙ্গকে গোড়া থেকে লিঙ্গের মাথা অব্দি রোলার দিয়ে মেপে ফেলুন। এতে করে সেন্টিমিটার কিংবা ইঞ্চি উভয়ভাবেই আপনি আপনার লিঙ্গের দৈর্ঘ্য মেপে ফেলতে পারেন।
প্রশ্ন : আমার লিঙ্গ খানিকটা বেঁকে থাকে, এটা কি কোনো সমস্যা?
উত্তর : সব লিঙ্গই খানিকটা বেঁকে থাকে। এটা কোনো সমস্যা নয়। তবে অনেকসময় পেরিনয়েজ অসুখ হলে লিঙ্গ অত্যধিক পরিমাণে বেঁকে থাকে, যার ফলে যৌনমিলন সম্ভব হয় না।
প্রশ্ন : খতনা কী? এটার প্রয়োজনীয়তা কী?
উত্তর : লিঙ্গের অগ্রভাগের চামড়া বা ত্বককে কেটে ফেলাই হলো খতনা। এটা হাসপাতালে কিংবা ডাক্তারের দ্বারা করানো যায়। ইসলাম ধর্মের অনুসারীদের জন্য খতনা করার প্রতি বিশেষ জোর দেয়া হয়েছে। ডাক্তারি মতে, খতনা করার ফলে পুরুষের যৌনাঙ্গ সাবলীল থাকে এবং এতে যৌনাঙ্গের পরিষকার পরিচ্ছন্নতাও বজায় থাকে। সব দিক থেকেই খতনা অত্যন্ত উপকারী।
প্রশ্ন : ব্লু বলস কী?
উত্তর : প্রচুর পরিমাণে উত্তেজিত হওয়া সত্ত্বেও যৌনমিলন না হবার ফলে বীর্য একটা নির্দিষ্ট স্থানে এসে আটকে যায় এবং এর ফলে অণ্ডকোষে এক ধরনেরব্যথার সৃষ্টি হয়। এটা হলো ব?ু বলস সিনড্রম। এ সময়ে লিঙ্গ আক্রান্ত হয় না। অথচ অণ্ডকোষ বা অণ্ডথলি ঠিকই আক্রান্ত হয় এবং ব্যথাযুক্ত হয়ে ওঠে। এই ব্যথা অবশ্য এমনিতেই সেরে যায়।

♥♥♥♥সমাপ্ত♥♥♥♥
প্রকাশক : সৈয়দ রুবেল উদ্দিন
www.facebook.com/sayed.rubel3

কোন মন্তব্য নেই :