আমাদের যৌনতা ১

কোন মন্তব্য নেই
আমরা একটি অতিমাত্রিক যৌনতার পৃথিবীতে বসবাস করছি। আমাদের চারদিক ঘিরে সর্বত্রই যৌনতার বার্তা। রেডিও, টিভি, সিনেমা, ম্যাগাজিন, সঙ্গীত সর্বত্রই সেক্স। সাবান থেকে শুরু করে সেপার্টস কার বিক্রয়ের বিজ্ঞাপ্তিতে পর্যন্ত সর্বত্রই যৌনতার প্রতিচ্ছবি প্রদর্শিত হচ্ছে। রাজনৈতিক ও ধর্মীয় নেতারাও যৌনতার বিষয়ে অনেক কিছু বলে থাকেন। একইভাবে লোকেরা সেক্স নিয়ে আলোচনা করে বদ্ধ ঘরে, খোলামেলা হাঁটার জায়গায় এমনকি আমাদের ঘরেও। কিন্তু এই তথ্যের কতটুকু সত্য-সত্যই উপকারী? অনেকবেশি নয়। এমনকি এসব যৌনতার তথ্য নিয়েও যা আমরা সচরাচর পেয়ে থাকি, অনেক লোকেরই তাদের নিজস্ব যৌনতার বিষয়ে যথাযথ বোধগম্য তথ্য জানা নেই। তার কারণ যৌনতার বিষয়ে সব সময়ই কথা বলা হয়ে থাকে একটা খারাপ জিনিস হিসেবে, ডিজগাস্টিং, লজ্জাকর, পাপের কাজ, অতিপ্রাকৃতিক অথবা শুধু সরল সিলি বা বোকামি হিসেবে। সুতরাং আমাদের যৌনতার বিষয়ে আমরা স্বাচ্ছন্দ্য হতে শেখার পরিবর্তে বেশিরভাগলোকই হয়ে থাকি হতবুদ্ধি, ভীত-আতঙ্কিত, দোষী অথবা নিজেদের যৌন চিন্তা ও আচরণের প্রতি দিকভ্রান্ত।
এই কারণে সম্পূর্ণ অসম্ভব না হলেও অনেক লোকের জন্যই সেক্স নিয়ে কথা বলাটা হয়ে ওঠে কষ্টকর-এমনকি তাদের যৌনসঙ্গীদের সাথেও। তার ফলে অনেক শিশুই বড় হয় তাদের যৌনতার বিষয়ে কোনো প্রকার জ্ঞান ছাড়াই। যেভাবে তাদের প্রকৃতিগত যৌনতার ক্ষমতাকে অনেকে আবিষকার করে থাকে, তাতে তারা নিজেদেরকে অনিচ্ছাকৃত গর্ভধারণ ও যৌনবাহিত সংক্রামক ব্যাধির হাত থেকে সুরক্ষা করার জ্ঞান অর্জনের পূর্বেই তারা অত্যন্ত জটিল আকারের বিপদের ঝুঁকিপূর্ণ যৌন খেলায় মিলিত হতে পারে। অন্যরা ভীতসন্ত্রস্ততার সাথে তাদেরকে যৌন মেলামেশার মধ্যে ডুব দিতে বাধ্য করে- অথচ এ সময়ে তারা শারীরিক, আবেগিক অথবা আর্থিক দিক দিয়ে প্রস্তুত নয়।
যৌনতা একটা বিরাট কাজ। যৌনতা সম্বন্ধে খোলাখুলিও সাধুতার সাথে কথা বলতে শেখা অত্যন্ত জরুরি। আমাদের সবাইকে যৌনতার সাথে স্বাচ্ছন্দ্য হওয়া প্রয়োজন। যৌনতা জীবনের একটি মূল্যবান অংশ। এটা শুধু এজন্য নয় যে, আমরা পরবর্তী প্রজন্মকে জীবন দান করছি বরং এটা আমাদের জীবনে এনে দেয় অপার আনন্দ, জীবনের শ্রেষ্ঠ উপহার তথাপি এর দ্বারা অনেক দুঃখও আসতে পারে। যৌনতাকে ব্যবহার করা হয়ে এসেছে সখ্যতা সৃষ্টির জন্য। আবার একে ব্যবহার করা হয়েছে আন্তরিকতাকে পরিহার করার জন্য। ব্যক্তি মানুষকে পাশবিক অত্যাচার করা হয়েছে, যুদ্ধ ছড়িয়ে পড়েছে যৌনতার ঝগড়ার কারণে।
অথচ মানব যৌনতা মানুষের কল্যাণে অনেক বড় অবদান রেখেছে- শিল্প, সাহিত্য ওজীবনের ক্ষেত্রে। এর রয়েছে আমাদের সকলের উপরে একটি শক্তিশালী প্রভাব।
আমাদের সংস্কৃতির যে শক্তিশালী প্রভাব রয়েছে মনুষ্যজীবনের যৌনতার ওপর, সে সম্বন্ধে জ্ঞান আহরণ করতে পারলে তা আমাদের বর্তমান পৃথিবীকে, আমাদের নিজেদের এবং নিজেদের মূল্যায়নকে ভালো করে বুঝতে সাহায্য করবে। আমাদের যৌনতাকে বুঝতে পারলে তা দিতে পারে-
*. আমাদের ব্যক্তিগত সুখের মৌলিক চাবিকাঠি
*. আমাদের যৌন চিন্তায় ও অনুভূতিতে একটা স্বাচ্ছন্দ্যবোধ
*. আমাদের নিজেদের যত্ন নেয়ার জ্ঞান এবং অন্যের অধিকার ও মতামতকে শ্রদ্ধা করার মনোবৃত্তি
*. আমাদের পারিবারিক শক্তি সামর্থ্য
*. আমাদের নিজস্ব যৌনতার ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের সামর্থ্য এবং আত্মবিশ্বাস এবং নিজেদেরকে যৌন নির্যাতনের হাত থেকে সুরক্ষা করার ক্ষমতা
*. আমাদের নিজেদেরকে সুরক্ষা করার কাজে সাহায্য করতে পারে। আমাদের যৌন সঙ্গীদের সাহায্য করতে পারে-যৌনবাহিত সংক্রামক ব্যাধি এবং অযাচিত গর্ভধারণের হাতথেকে সুরক্ষা
*. আমাদের লোকদের মধ্যে সম্পর্কের উন্নতি ঘটাতে পারে
*. অনেক বেশি করে আমাদের যৌন আনন্দ বাড়াতে পারে
যাই হোক আমাদের সংস্কৃতিতে আমরা যৌনতার নেতিবাচক দিকটির কথাই প্রায় শুনে থাকি। গান্দা হাসি-তামাশা ও যৌন ঠাট্টা-বিদ্রূপ এবং ঘৃণাখুবই সাধারণ। যৌন সম্পর্ক তা ভালোবাসায় প্রতিষ্ঠিত হোক বা না হোক, দুঃখ এবং যন্ত্রণা এনে দিতে পারে। অনেকে এমনকি বিপ্লবী হয়ে অনেক বিষাদাত্মক পরিণতি ডেকে আনে। যৌনতাকে অনেক সময় ক্ষমতা প্রদর্শনের জন্য ব্যবহার করা হয় এবং অন্য লোকদের শোষণ করাও হয়। যৌননির্যাতন, যৌন অপমান, বলাৎকার এবং জবরদস্তি গর্ভধারণ আজকাল খবরের কাগজের অতি পরিচিত শিরোনাম। আমাদের অনেকেই এই ধরনের অবস্থার শিকার হয়েছি।
যৌনতা মানবজাতির জন্য একটি স্বাস্থ্যকর প্রাকৃতিক এবং স্বাভাবিকঅংশবিশেষ
আপনাকে যদি অন্য লোককে তাদের যৌনতা নিয়ে চিন্তা করার জন্য প্রশ্ন করতে হতো, বেশিরভাগ লোকই তাদেরযৌন আচরণ সম্ব ব্েযাখ্যা দিত। যাই হোক তাই হতো তাদের যৌনতার সঠিক ব্যাখ্যা।
যৌনতা স্বভাবতই একটা শারীরিক কার্যকলাপকে বোঝায়- যার সাথে সম্পৃক্ত রয়েছে যৌনাঙ্গসমূহ অথবা যৌন লিঙ্গ। অবশ্যই বিশেষ কাজকর্ম অনেক বেশি বৈচিত্র্যময় হতে পারে। এভাবে যাকে যৌনাঙ্গ বলে ধরা হয় তা একের কাছ থেকে অন্যের কাছে পার্থক্যের হতে পারে। কারো কাছে যৌনতা হচ্ছে কারো শিশ্নকে স্পর্শ করা বা যোনিতে হাত লাগানো।
আবার অন্যদের যৌনতা বলতে এটাকে বোঝায় না। কারো কাছে মুখ চুম্বন হচ্ছে যৌনতা আবার অন্যের কাছে এটা সেক্স নয়। কিছু লোকেরজন্য পায়ুপথে যৌনতা হচ্ছে যৌনকর্ম আবার অন্যের কাছে তা নয়। কিছু লোক একমাত্র যোনির মধ্যে শিশ্ন প্রবেশ করানোকেই যৌনতা বা যৌনকর্ম বলে ব্যাখ্যা করে। স্বভাবতই যৌনতা বলতে সাধারণ অর্থ হচ্ছে বিভিন্ন জনের কাছে বিভিন্ন জিনিস।
তাহলে প্রকৃতপক্ষে যৌনতাকী? যৌনতা হচ্ছে আরো অনেকবেশি জটিল জিনিস, কারণ এটা যে কোনো যৌনাঙ্গের ক্রিয়ার চেয়ে অনেক বেশি। আপনি যখন আপনার যৌনতার বিষয়ে চিন্তা করেন, আপনি তখন কী চিন্তা করেন? যদি আপনাকে আপনার শরীরের যৌনাঙ্গসমূহের নাম বলতে বলা হয়, তাহলে আপনি কী বলবেন? বেশিরভাগ লোকই তাৎক্ষণিকভাবে তাদের লিঙ্গের কথা চিন্তা করেন। কিন্তু সবচেয়ে নির্ভুল উত্তরটি হচ্ছে শরীরের অন্যান্য অঙ্গকেওবিবেচনা করা।

আরো আমাদের যৌনতা ২

কোন মন্তব্য নেই :