আমাদের যৌনতা ২

কোন মন্তব্য নেই
শরীরের প্রত্যেকটি অংশই আনন্দ গ্রহণ করতে সক্ষম। মানুষের শরীরে সবচেয়ে বড় যৌনাঙ্গ শুধু শিশ্ন বা যোনি নয় বরং তা হচ্ছে মস্তিষ্ক বা ব্রেন। আমাদের যৌনতার অনেক কিছু করণীয় আছে, যেভাবে আমরা আচরণ করি- তার চেয়েও অনেকবেশি যেভাবে আমরা চিন্তা করি তার সাথে। যৌনতাই হচ্ছে আমাদের দৈহিক, মানসিক, আবেগিক এবং আধ্যাত্মিক জীবনের মূল অংশ।
আমাদের যৌনতার মধ্যে সম্পৃক্ত রয়েছে আমাদের লিঙ্গ, আমাদের দৈহিক গঠন ও চিন্তা-অনুভব উভয় ক্ষেত্রেই যাতে এর অর্থ হতে পারে একজন নারী অথবা একজন পুরুষের। যৌনতার আর একটি জরুরি দিক হচ্ছে আমাদের যৌনতার পূর্বাভিমুখীনতা, এটা মানুষের যৌনাঙ্গের কথা বলে যার প্রতি আমরা আকর্ষণবোধ করি। যৌনতা প্রভাবিত করে কিভাবে আমরা ভালোবাসার, সহানুভূতির, আনন্দের, দুঃখের এবং সুখের অনুভবের অভিজ্ঞতা লাভ করি। এটা শুধু আমাদের শরীর ও অনুভব দ্বারাই গঠিত নয় বরং আমাদের সমাজ ও ধর্মের দ্বারাও। এভাবে যৌনতা আমাদের বিশ্বাস এবং জীবন সম্ব েমূল্যবোধকেও প্রভাবিত করে। এর দ্বারা আমাদের জীবনের সাথে জড়িত মানুষ এবং আমাদের সংস্কৃতিও প্রভাবিত হয়।
সুতরাং আমরা যখন আমাদের যৌনতা নিয়ে চিন্তা করি, তখন আমরা শুধু আমাদের লিঙ্গসমূহ নিয়েই ভাবি না বা যৌনাঙ্গের কাজ নিয়েই চিন্তা করি না এমনকি আমাদের প্রজনন ক্ষমতার কথা বা আমাদের যৌনপুলক লাভের ক্ষমতার কথাও ভাবি না। তখন আমরা আমাদের সম্পূর্ণ নিজকে নিয়েই ভাবি। আমাদের যৌনতা শুধু আমরা যা কিছু করি তার অংশমাত্র নয়, এটা বরং আমরা যা কিছু অনুভব করি এবং আমরা যা কিছু নিজেরা তার সবকিছুকেই প্রভাবিত করে। চিন্তা করে দেখুন যৌনতা ছাড়া আপনার জীবনটা কেমন হতো। চিন্তা করতে চেষ্টা করুন নিজের জীবনটাকে যৌনতার অনুপ্রেরণা ছাড়াই। তারা কি খুব ভীতিবিহ্বল চিন্তা-চেতনা নয়? আমাদেরযৌনতা আমাদের জীবন্ত অনুভব করতে শেখায়। এটা হচ্ছে আমাদের ব্যক্তিত্বের একটি অত্যন্ত শক্তিশালী উপাদান। মানুষ হওয়ার সুবাদে এটা হচ্ছে একটি শক্তিপ্রদানকারী ও মুক্তিদানকারী অংশ।
আমাদের যৌনতা বলতে এমন কিছু বোঝায় না, যার দ্বারা লজ্জিত হওয়ার কিছু আছে বা বিব্রত হওয়ারকিছু আছে। এটাকে উপভোগ ও উদ্‌যাপন করা উচিত। যৌনতা যে স্বাস্থ্যকর তাতে বিশ্বাস স্থাপন করলে তা আমাদের মুক্ত করবে, নমনীয় এবং সৃষ্টিশীল করবে যখন আমরা আমাদের যৌনতার চিন্তা ও অনুভবকে আবিষকার করব। এটা আমাদেরকে স্বীকার করতে অনুপ্রেরণা দেয় যে, যৌনতা হতে পারে একটি কৌতুক এবং উত্তেজনাকর খেলা এবং আরো পরিপূর্ণণ করতে পারে আমাদের আবেগী প্রয়োজনীয়তাকে। যৌনতার প্রতি একটি স্বাস্থ্যপ্রদ মনোভাব থাকলে, তার অর্থ এই হয় যে,আমরা আমাদের মূল্য দিতে জানি, আমাদের বিশ্বাস, মনোভাব, বাধা-নিষেধ ও সীমাবদ্ধতা বুঝতে পারি এবং দায়িত্ববান হয়ে সেই জ্ঞানকে সমমান দিতে পারি। এটা আমাদেরকে আকর্ষণীয় অনুভব করতে শেখায়- তাতে বয়সের কোনো বালাই নেই, প্রশ্ন নেই কোনো লিঙ্গের, যৌনতার পূর্বাভিমুখীনতার, বংশের, ধর্মের, উচ্চতার, ওজনের অথবা স্বাস্থ্য বা মানসিক শক্তি, সামর্থ্যের। এটা আমাদের নিজেদের মতো হতে শেখায়।
যতটুকু পর্যন্ত আমাদের নিজেদের যৌনতাকে জানতে পারি, আমাদের বিশ্বাসের দিক দিয়ে, মূল্যবোধের, শারীরিক প্রয়োজনীয়তার এবং আইনগত অধিকারের দিক দিয়ে। এটা তত বেশি দায়িত্ববান, স্বাস্থ্যবান ও যৌনজীবনেপরিপূর্ণ তৃপ্তিপ্রাপ্ত হিসেবে তৈরি করতে সাহায্য করবে।
আত্মনিরূপণ প্রশ্ন
আপনার যৌনতার বিষয়ে আপনি কেমন অনুভব করেন?
১। আমি মনে করি আমার যৌনতা স্বাভাবিক
২। আমি এটাকে স্বাস্থ্যকর চারিত্রিক বৈশিষ্ট্য মনে করি
৩। আমি আমার শরীরকে পছন্দকরি
৪। আমি আমার লিঙ্গকে পছন্দ করি
৫। আমি আমার যৌনতার পূর্বাভিমুখীনতাকে পছন্দ করি
৬। আমার সঙ্গীর সাথে আমারযৌন অনুভব ও ইচ্ছার কথা বলতে পারি
৭। আমি নিজেকে দোষী মনে না করে যৌনতা করতে পারি
৮। আমি যৌন আনন্দ দিতে ও নিতে পারি
৯। আমার যৌন আচরণের জন্য আমি দায়িত্ব গ্রহণ করি
১০। যৌনতা ও আন্তরিকতার মধ্যের পার্থক্য আমি বুঝি
১১। আমি যৌনতাকে একটা জীবনভর অভিজ্ঞতা বলে জানি, যা সব সময়েই আমার সাথে থাকবে এবং সব সময়েই পরিবর্তিত হবে।
উপরের প্রশ্নগুলোতে ‘হ্যাঁ, না, নিশ্চিত নয়’ উত্তর দিন।
এই প্রশ্নের ১টিতে যদি আপনি ‘না’ তে টিক দেন অথবা‘নিশ্চিত নয়’ তে টিক দেন তাহলে আপনি সম্পূর্ণ সুস্থ। বেশিরভাগ লোকের জন্য তাদের যৌনতার বিষয়ে ভালো অনুভব করা শক্ত, কারণ এই পৃথিবীতে যখন সবাই এ বিষয়ে আমাদেরকে লজ্জিত হওয়ার কথা বলে। যৌনতার মতোই যৌন শিক্ষা আজীবন জীবনসঙ্গী হিসেবে থাকতে হবে। যদি আপনি সব প্রশ্নের বিপরীতে ‘হ্যাঁ’তে টিক দিয়ে থাকেন তবে আপনি আপনার যৌন শিক্ষায় অত্যন্ত ভালো করছেন তাতে কোনো সন্দেহ নেই।
অধ্যাপক ডা. এ এইচ মোহাম্মদ ফিরোজ
এমবিবিএস এফসিপিএস এমআরসিপি এফআরসিপি
E-mail : professorfiroz@yahoo.com

কোন মন্তব্য নেই :