যুবক অদৃশ্য - সৃষ্টির লক্ষ্য- উদ্দেশ্য

কোন মন্তব্য নেই
যুবক অদৃশ্য
বাহলুল বলেন, যুবকের এই সমস্ত
কথা আমার
অন্তরে গভীরভাবে প্রতিক্রিয়া সৃষ্টি
করে। আমি সংজ্ঞা হারিয়ে ফেলি।
কিছুক্ষণ পর আমার হুশ ফিরে আসে।
কিন্তু যুবক অদৃশ্য হয়ে যায়। অন্য
যুবকদের তার
সম্পর্কে জিজ্ঞাসা করি। তারা জানায়
যে, যুবকটি হযরত হুসাইনের বংশধর।
বাহলুল বলেন, আমি যুবকের
কথাবার্তা শুনে অত্যন্ত অবাক
হয়েছিলাম যে, এ কোন বৃক্ষের ফল।
বাস্তবিক এরূপ বৃক্ষ থেকে এরূপ
ফলেরই আশা করা যায়। আল্লাহ পাক
এই বংশের দ্বারা মানুষকে উপকৃত
করুন।
শিক্ষণীয় বিষয়
নবী বংশের এই যুবক একজন আদর্শ
যুবকই বটে। এই বংশের সুফল এরূপই
হওয়ার কথা। এই বংশের চরিত্র ও
অবদান অপরিসীম। এ বিষয়ে অধিক
জানার জন্য আমার রচিত
“নবী পরিবারের প্রতি ভালোবাসা”
বইটি পড়ুন। এই যুবকের বৈশিষ্ট্য ও
আধ্যাত্মিক সফলতা কেবল বংশগত
ব্যাপার ছিল না। বরং এর পেছনে তার
ব্যক্তিগত চরিত্র মাধুর্য, সুস্থ
আকীদা ও আমলের প্রভাবও বিদ্যমান
ছিল।
সৃষ্টির লক্ষ্য-উদ্দেশ্য
পৃথিবীর কোন বস্তু অনর্থক নয়। সৃষ্ট
পদার্থ সংমিশ্রণ করে মানুষ কত কিছুই
আবিষ্কার করে থাকে। এর পিছনেও
থাকে কিছু উদ্দেশ্য ও লক্ষ্য।
সুতরাং পদার্থ ও মানুষ সৃষ্টির
পিছনে কি কোন উদ্দেশ্য-লক্ষ্য নেই?
অবশ্যই আছে। তবে যারা মূর্খ, বোকা,
বেওকুফ তারা এই বিষয়ের গূঢ়তত্ত্ব
অনুধাবনে উদাসীন। এজন্য প্রয়োজন
সঠিক জ্ঞানের। আল্লাহ পাক সেই
জ্ঞান অর্জনের জন্য পবিত্র কুরআন
নাযিল করেছেন, বিশ্ব
রাসূলকে পাঠিয়েছেন এবং মানুষকে সেই
জ্ঞান অর্জনের জন্য আহ্বান
জানিয়েছেন। সেই জ্ঞানের
আলো মানুষকে তার সৃষ্টির উদ্দেশ্য
সম্পর্কে দিক-নির্দেশনা দান করে। এই
জ্ঞানই এই যুবকের সাফল্যের পথ সুগম
করেছে। তাই বাহলুলের প্রশ্নের
উত্তরে যুবকটি বলেছিলÑ
‘মানুষকে আল্লাহ পাক অনর্থক
সৃষ্টি করেননি। বরং প্রকৃত জ্ঞান
অর্জন এবং ইবাদতের জন্য
সৃষ্টি করেছেন।’ বস্তুতঃ কুরআন ও
হাদীসে এরূপ
জ্ঞানে অধিকারীকে সর্বোত্তম মানুষ
বলে ঘোষনা করা হয়েছে। অপর এক
আয়াতে সৃষ্টির লক্ষ্য ও উদ্দেশ্যের
প্রতি দিক নির্দেশনা দান করে আল্লাহ
পাক ইরশাদ করেনঃ
ﻭﻣﺎ ﺧﻠﻘﺖ ﺍﻟﺠﻦ ﻭﺍﻻﻧﺲ ﺍﻻ
ﻟﻴﻌﺒﺪﻭﻥ
অর্থাৎ “আমি জিন
এবং মানুষকে সৃষ্টি করেছি কেবল
আমার ইবাদত করার জন্য।”
যুবকের জ্ঞান তাকে সৃষ্টির মূল
উদ্দেশ্যের প্রতি দিক-
নির্দেশনা দিয়েছিল। তাই যুবক তার
অভীষ্ট লক্ষ্য অর্জনে এবং জীবনের
উৎকর্ষ সাধনে সক্ষম হয়েছে।

post in dawatul haq

শেয়ার করে আপনার বন্ধুদেরকে জানান ।
এটা আপনার আমার সকলের দ্বায়িত্ব ।
প্রকাশক ও সম্পাদক সৈয়দ রুবেল উদ্দিন

Next post আজ সত্যিকার পুরুষদের দরকার।

কোন মন্তব্য নেই :