পুন্যের অসংখ্য পথ/পাতা ১

কোন মন্তব্য নেই
প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না
আল্লাহ তাআলা বলেন,
وَمَا تَفْعَلُوا مِنْ خَيْرٍ فَإِنَّ اللَّهَ بِهِ عَلِيمٌ
তোমরা যে কোন সৎকাজ কর না কেন, আল্লাহ তাসম্যকরূপে অবগত।(সূরা বাক্কারাঃ ২১৫)
وَمَا تَفْعَلُوا مِنْ خَيْرٍ يَعْلَمْهُ اللَّهُ
তোমরা যে কোন সৎকাজ কর, আল্লাহ তা জানেন।( সূরা বাক্কারাঃ ১৯৭)
তিনি আরো বলেন,
فَمَن يَعْمَلْ مِثْقَالَ ذَرَّةٍ خَيْرًا يَرَهُ
কেউ অণু পরিমাণ সৎকর্ম করে থাকলেও তা সে দেখতে পাবে । (সূরা যিলযালঃ ৭)
তিনি আরো বলেন,
مَنْ عَمِلَ صَالِحًا فَلِنَفْسِهِ
যে সৎকাজ করে, সে নিজের কল্যাণের জন্যই তা করে । (সূরা জাষিয়াহঃ ১৫)
আমরা প্রতিনিয়ত কত অজস্র গুনাহ করে যাচ্ছি, কত অসংখ্য ভুল করছি। কিন্তু পরম করুনাময় আল্লাহ তাঁর গুনাহগার বান্দাদেরও অবিরত নিয়ামতে সিক্ত করে রেখেছেন। তিনিই আমাদের জন্য তাঁর সন্তুষ্টি লাভের অসংখ্যউপায়ও করে দিয়েছেন। এমনঅনেক কাজই আমরা নিয়মিত করি যা করার মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি লাভ করা যায়, যদি শুধু সেই কাজ করার আগে আমরা সঠিক নিয়তে কাজগুলো করি। এ বিষয়ে অনেক আয়াত রয়েছে এবং হাদিসও অগণিত রয়েছে। তার মধ্যে কিছূ আমরা বর্ণনা করব

১) আবূ যার (রাঃ) বলেন যে, আমি বললাম, ‘হে আল্লাহর রসূল (সাঃ) কোন আমল সর্ব উওম?’ তিনি বলেন, “আল্লাহর প্রতি বিশাস স্থাপন করা ও তাঁর পথে জিহাদ করা’’। আমি বললাম, ‘কোন গোলাম (কৃতদাস) স্বাধীন করা সর্ব উওম?’ তিনি বললেন, “যে তাঁর মালিকের দৃষ্টিতে সর্বশ্রেষ্ঠ ওঅধিক মূল্যবান।” আমি বললাম, ‘যদি আমি এ সব (কাজ) করতে না পারি।’ তিনি বললেন, “তুমি কোন কারিগরের সহযোগিতা করবেঅথবা অকারিগরের কাজ করেদেবে।” আমি বললাম, ‘হে আল্লাহর রসূল! আপনি বলুন, যদি আমি (এর) কিছু কাজে অক্ষম হই (তাহলে কিকরব)? তিনি বললেন, “তুমিমানুষের উপর থেকে তোমারমন্দকে নিবৃও কর। তাহলেতা হবে তোমার পক্ষ থেকে তোমার নিজের জন্য সাদকাহস্বরূপ।” (সহীহুল বুখারী ২৫১৮ ও মুসলিম ৮৪)
২) আবূ যার (রাঃ) থেকেই বর্ণিত, রাসূলুল্লাহ (সাঃ) বলেন, “তোমাদের মধ্যে প্রত্যেকের প্রত্যেক (হারের) জোড়েরপক্ষ থেকে প্রাত্যহিক (প্রদেয়) সাদকাহ রয়েছে।সুতরাং প্রত্যেক তাসবীহ(সুবহানাল্লাহ বলা) সাদকাহ, প্রত্যেক তাহমীদ (আলহামদু লিল্লাহ বলা) সাদকাহ এবং ভাল কাজের আদেশ প্রদান ও মন্দ কাজ থেকে নিষেধ করা সাদকাহ। এ সব কাজের পরিবর্তে চাশতের দু’রাকআত নামায যথেষ্ট হবে।” (মুসলিম ৭২০, আবূ দাউদ ১২৮৫১২৮৬)
৩) ঐ আবূ যার (রাঃ) থেকেই বর্ণিত, রাসূলুল্লাহ (সাঃ) বলেন, “আমার উম্মতের ভালমন্দ কর্ম আমার কাছেপেশ করা হল। সুতরাং আমি তাদের ভাল কাজের মধ্যে ঐ কষ্টদায়ক জিনিসও পেলাম, যা রাস্তা থেকে সরানো হয়। আর তাদের মন্দ কর্মসমূহের তালিকায় ঐ কফও পেলাম, যার উপর মাটি চাপা দেওয়া হয়নি।” (মুসলিম ৫৫৩, ইবনু মাজাহ ৩৬৮৩)
*মাটি চাপা দেওয়ার কথা তিনি এই জন্য বলেছেন যে,সে যুগে মসজিদের মেঝে মাটিরই ছিল। বর্তমানে পাকা মেঝে কাপড় অথবা পানি দ্বারা পরিষ্কার করতে হবে।

কোন মন্তব্য নেই :