সঙ্গমকালীন যোনি শুষ্কতা বিষয়ক সাধারণ প্রশ্নোত্তর
কোন মন্তব্য নেই
প্রশ্নঃ আমি একজন নারী।আমার বয়স ৪০ সবেমাত্র পেরিয়েছে আমার স্বাস্থ্যভাল। ইদানীং আমি সঙ্গমকালীন সময়ে স্বামীরসাথে পরিপূর্ণ যৌনতৃপ্তিঅনুভব করি না। আমার যোনি শৃঙ্গারের সময় বা চরমপুলকের সময়ও পর্যাপ্তপরিমাণে পিচ্ছিল হয় না। এটা কি আমার বয়সজনিত কারণে হচ্ছে?
উত্তরঃ হঠাৎ কোনো একবারযোনিতে শুষ্কতা বিরাজ করা খুব একটা অস্বাভাবিক ঘটনা নয়। স্ট্রেস বা মনোদৈহিক কারণে এমনটি ঘটতেই পারে। পরিসংখ্যানগত গবেষণায় দেখা গেছে শতকরা ৯৫ ভাগ যৌন সক্ষম নারী স্ট্রেস ডিসফাংশনের জন্যে যোনির শুষকতা জীবনের কোনো না কোনো পর্যায়ে দেখা গেছে। আমি মনে করি না এক্ষেত্রেআপনার বয়স যোনি শুষ্কতা এবং চরমপুলক অনুভূতি লাভের মূল প্রতিবন্ধক। যখন নারী যৌনভাবে শিহরিত হয় তখন তার মস্তিষ্ক যোনিপ্রাচীর এবং যোনি সংলগ্ন বা বার্থোলিন গ্রন্থিদ্বয়ের এক ধরনের সংকেত বা সিগন্যাল পাঠায়। যার ফলে যোনি রস নিঃসৃত হয়ে আর্দ্রতা বাড়ায়। মনোদৈহিক চাপ বা অন্যান্য মানসিক চাপের কারণে মস্তিষ্ক থেকে কোনো ধরনের সিগন্যাল বা সংকেত যোনিতে নাও আসতে পারে। এজন্য যোনিতে শুষকতা বিরাজ করতে পারে এবং সাথে চরমপুলক অনুভূতি বা যৌন শিহরণে ঘাটতি দেখা দিতে পারে। আমার মনে হয় আপনার ক্ষেত্রে এটি মূল সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এ সমস্যা উত্তরণের জন্য আপনি অবিলম্বে একজন অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্নঃ আমার বিবাহ বিচ্ছেদ হয়েছে কয়েক বছর আগে। এখন আমার বয়স ৫৭ বছর। সম্প্রতি আমি আমার এক বয়ফ্রেন্ডের সাথে যৌনসঙ্গম এবং অন্যান্য যৌন আচরণ করে থাকি। সে আমার চেয়ে কয়েক বছরের ছোট। যৌন মিলনের জন্য সে সদা তৎপর আচরণ করে। কিন্তু যৌন সঙ্গম করার পরআমি অনুভব করি আমার যোনিতে শুষ্কতার কারণে এবং পেনিসের ঘর্ষণজনিত কারণে এক ধরনের ঘা হয়ে গেছে। ফলে আমার কয়েকদিন পর্যন্ত হাঁটতে অসুবিধা হয়।
উত্তরঃ এ সমস্যাটি হওয়ার পেছনে মূলত আপনার যোনিতে তীব্র শুষ্কতাই মূল কারণ। তীব্র শুষ্কতা অনেক মেডিকেল জটিলতার কারণে হতে পারে। আপনার ক্ষেত্রে ডিভোর্স বা বিবাহ বিচ্ছেদ একটি গুরুত্বপূর্ণ মানসিক চাপহিসেবে ভূমিকা রাখছে সেই সাথে দেখতে পাচ্ছি আপনার মনোপজ বা রজঃনিবৃত্তিও হয়ে গেছে। এই উভয় কারণে যোনি শুষ্কতার ব্যাপারটিআপনার ক্ষেত্রে অতি তীব্র। আপনার উচিত যৌনমিলনের পূর্বে অথবা যৌনমিলনের সময় আর্দ্রতাকারক তরল বা ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। তবে যে প্রোডাক্টস আপনি ব্যবহারকরবেন তা ‘পিএইচ’ জেনে নিনএবং আপনার জন্য তা এ্যালার্জি বা স্পর্শকাতরতার সূচনা করবে কিনা তা জেনে নিন। যৌনমিলনের পূর্বে ভুলেও কখনও ক্ষারধর্মী সাবান বা এসিডধর্মী কোনো প্রোডাক্টস দিয়ে যোনি পরিষকার করবেন না। এতে করে যোনিতে এরিটেশন বা জ্বালাপোড়ার উদ্রেক হতে পারে। আরেকটি ব্যাপার আপনার ক্ষেত্রে জেনে রাখা প্রয়োজন সেটি হল যোনির কোষকলা বয়সজনিত কারণে কিছুটা পাতলা হয়ে যায় এবং স্থিতিস্থাপকতাওআগের চেয়ে কমে যায়। তাই আপনি অবশ্যই সঙ্গম করতে হলে ভাল লুব্রিকেন্টস ব্যবহার করবেন
প্রশ্নঃ আমার বয়স ৪২ বছর। যৌনমিলনকালীন সময়ে আমার যোনিতে শুষ্কতা বিরাজ করে। এটির মাত্রা এতই বেশি যে, ইন্টারকোর্সের সময় আমি ব্যথা অনুভব করি এবং প্রত্যেকবার স্বামী যখন সঙ্গমের জন্য আমায় ডাকে আমি তার ডাকে সাড়া দিতে ভয় পাই। আমি টেন্স অনুভব করি শুষ্কতা আরো বেড়ে যায়আমার কি করা উচিত?
উত্তরঃ একটু আগেই আমরা উল্লেখ করেছি যে, যোনি শুষ্কতা একটি খুব প্রচলিত মেডিকেল জটিলতা যা শতকরা ৯৫ ভাগ নারীর জীবনে কোনো না কোনো পর্যায়ে ঘটতে পারে। এটির মূল কারণ হরমোন লেবেলের তারতম্যতা। যখন এস্ট্রোজেন লেবেল কমে যায় তখন সংবেদনশীল ও স্পর্শকাতর এলাকাগুলোতে আর্দ্রতাও অনেক মাত্রায় হ্রাস পায়। অনেক ধরনের মেডিকেল কন্ডিশনের জন্য এস্ট্রোজেন হরমোনের লেবেল কমতে পারে। এর মাঝেরজঃনিবৃত্তি বা মনোপজ একটি উল্লেখযোগ্য কারণ। অন্যান্য কারণের মাঝে রয়েছে খাদ্যাভ্যাসজতি নানা সমস্যা, স্ট্রেস বা মনোদৈহিক চাপ, শরীরের অস্ত্রোপচার যেমন-জরায়ু বা ওভারি অপসারণ করা, কেমোথেরাপি জাতীয় চিকিৎসা ব্যবস্থাপনা ইত্যাদির কারণে যোনিতে শুষ্কতা বিরাজ করতে পারে। আপনার ক্ষেত্রে একেবারে সঠিক কারণ কোনটি তা আন্দাজ করে বলা মুশকিল। তবে টেন্স অনুভব করা বা অতিরিক্ত টেনশন বামানসিক চাপ এক্ষেত্রে মুল ভূমিকা রাখতে পারে। আপনি যেহেতু ইন্টারকোর্সের সময় ব্যথাঅনুভব করেন তাই আপনার উচিত অবিলম্বে মানসিক রোগ বিশেষজ্ঞের পরামর্শ নেয়া।
যৌনিতে শুষ্কতা বিরাজ করা একটি মেডিকেল জটিলতা। কতক দম্পতিদের ক্ষেত্রে এই সাধারণ মেডিকেল জটিলতা দাম্পত্যজীবনে কলহসহ ডিভোর্স বা বিবাহ বিচ্ছেদ পর্যন্ত করাতে পারে। অধিকন্তু যাদের অতিরিক্ত মাত্রায় যৌনিতে শুষকতা সবসময় বিরাজ করে তাদের ক্ষেত্রে যোনিতে জীবাণুজনিত সংক্রমণ হওয়ার সম্ভাবনা অনেক বেশি। তাই উপযুক্ত সময়ে অভিজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হওয়া দম্পতিদেরঅবশ্যই কর্তব্য।
অধ্যাপক ডা. এ এইচ মোহাম্মদ ফিরোজ
এমবিবিএস এফসিপিএস এমআরসিপি এফআরসিপি
E-mail : professorfiroz@yahoo.com

কোন মন্তব্য নেই :