ইসলাম সম্পর্কে অমুসলিমদের ২০টি বিভ্রান্তিকর প্রশ্নের জবাব (ডা: জাকির নায়েক এর লেকচার): পর্ব ১০

কোন মন্তব্য নেই
প্রশ্নঃ পবিত্র মক্কা ও মদীনায়
অমুসলিমদের প্রবেশাধিকার নেই কেন?
জবাব:
একথা সত্য যে, আইনত মক্কা ও
মদীনায় অমুসলিমদের
প্রবেশানুমতি নেই। নিম্নে বর্ণিত
বিষয়গুলো এই নিষিদ্ধতার নৈপথ্য
কারণগুলো উদঘাটনে সহায়ক হবে।
ক. সেনানিবাস এলাকায় সকল নাগরিক
প্রবেশানুমতি পায় না
আমি একজন ভারতীয় নাগরিক।
তা সত্ত্বেও এদেশের এমন কিছু
এলাকা আছে যেখানে আমার
অবাধে প্রশোনুমতী নেই। যেমন
সেনানিবাস। পৃথিবীর প্রত্যিকটি দেশই
সাধারণ নাগরিক প্রবেশ
করতে পারবে না এমন সব
এলাকা রয়েছে। শুধু মাত্র সেনাবাহিনীর
সদস্য এবং প্রতিরক্ষা সংক্রান্ত
বিষয়াদির সাথে জড়িত ব্যক্তিবর্গ
সে সব এলাকায় প্রবেশানুমতি পায়।
একইভাবে ইসলাম সমগ্র বিশ্ববাসীর
জন্য একটি বিশ্বজনীন জীবন ব্যবস্থা।
মক্কা ও মদীনা এ দুটি পবিত্র
নগরিকে ইসলামের ক্যান্টনমেন্ট
ধরা যেতে পারে। এখানে শুধু যারা তার
অনুসারী এবং এর প্রতিরক্ষার
সাথে জড়িত তারাই প্রবেশানুমতি পায়
অর্থাৎ মুসলমানরা।সেনানিবাস এলাকায়
সাধারণ নাগরিকের প্রবেশ নিষেধাজ্ঞার
বিরুদ্ধে আপত্তি তোলা যে কোনো বিবেকবান
মানুষের কাছেই অযৌক্তিক বলে গন্য
হবে। একই ভাবে কোনো অমুসলিমের
মক্কা-মদীনায় প্রশোধিকার নিয়ে প্রশ্ন
তোলা সঙ্গত বলে বিবেচিত নয়।
খ.মক্কা ও মদীনায় প্রবেশের “ভীসা”
১. যখনি কেউ অন্য কোনো দেশে ভ্রমন
করতে চায়। প্রথমে তাকে সেদেশের
ভিসা পাবার জন্য আবেদন করতে হয়।
অর্থাৎ সে দেশে প্রবেশের অনুমতি।
প্রতিটি দেশের এ ক্ষেত্রে নিজ নিজ
আইন নীতিমালা এবং কিছু শর্ত রয়েছে।
এসব কিছু পূরণ
না হলে তারা ভিসা দেবে না।
২. ভিসা দেবার ব্যাপারে অত্যন্ত
কঠিনভাবে রক্ষণশীল দেশগুলোর
মধ্যে সবার ওপরে আমেরিকা। বিশেষ
ভাবে তৃতীয় বিশ্বের
কোণো নাগরিককে ভিসা দেবার জন্য
তাদের আছে অসংখ্য নিয়ম কানুন।
আরো আছে দুর্লভ ও দুরুহ শর্তসমুহ
যা সাধারণের আয়ত্বাধীন নয়
কোনো ভাবেই।
৩. আমি সিঙ্গাপুর ভ্রমনে গিয়েছিলাম।
তাদের অভিবাসন বা ইমিগ্রেশন
ফর্মে উল্লেখ ছিল মাদক দ্রব্য
বহনকারীর জন্য “মৃত্যুদন্ড”। এখন
সিঙ্গাপুরে প্রবেশানুমতি চাইলে আমাকে তাদের
যে আইন তা মেনেই নিতে হবে।
আমি তো আর বলতে পারি না মৃত্যুদন্ড
মধ্যযুগীয় নৃশংস বর্বরদের শাস্তি।
তাদের সব নিয়ম-কানুন
এবং শর্তগুলোকে যদি আমি মেনে নেই
কেবলমাত্র তখনই আমার
পক্ষে সে দেশের
প্রবেশানুমতি পাওয়া সম্ভব।
৪. ভিসা-পৃথিবীর যে কোনো মানুষের
জন্য মক্কা ও মদীনায় প্রবেশের
অনুমতি পেতে হলে সর্ব প্রথম
যে শর্তটি পুরণ করতে হবে তা হলো তার
মুখে বলতে হবে “লা ইলাহা ইল্লাল্লাহু
মুহাম্মাদুর রাসূলুল্লাহ” অর্থাৎ
মানা যায় এমন কেউ নেই কিছু নেই
আল্লাহ ছাড়া এবং মুহাম্মাদ (সঃ) তার
প্রেরিত রাসূল।



শেয়ার করে আপনার বন্ধুদের কে জানার সুযোগ দিন ।আপনি জেনেছেন হয়তো সে জানেনা ।আমার ব্লগ বাড়ীতে বেড়াতে আসার জন্য আপনাকে ধন্যবাদ ।সাথে থাকুন সব সময় ।আল্লাহ্ হাফেজ ।

কোন মন্তব্য নেই :