পুঁজিবাজার নিয়ে কথা বলতে চান না অর্থমন্ত্রী

কোন মন্তব্য নেই
পুঁজিবাজার নিয়ে কথা বলতে চান না অর্থমন্ত্রী আবুল মাল আবদুলমুহিত।
রোববার সন্ধ্যায় সচিবালয়ে জাপানের রাষ্ট্রদূত এইচ ই শিরোসাদোশিমার সঙ্গে বৈঠক শেষে পুঁজিবাজারে দরপতন নিয়ে সাংবাতিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, "এটা এসইসির (পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা-সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন) ব্যাপার। আমার কাছে নেই।"
রোববার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাধারণ মূল্যসূচক ২৩১ পয়েন্ট কমে ৫০৭৭পয়েন্টে নেমে এসেছে। গত সপ্তাহে সূচক পড়েছিল ২৩৫ পয়েন্ট।
বিনিয়োগ ও বাণিজ্য বাড়ানোর তাগিদ
অর্থমন্ত্রী বলেন, জাপান আমাদের বড় উন্নয়ন সহযোগী। কিন্তু অর্থনৈতিক সম্পর্ক ব্যাপক নয়। বাণিজ্য ও বিনিয়োগ খুবই কম। বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য বাড়াতে জাপানের অনেক আগ্রহ আছে। তবে সেটার প্রতিফলনহচ্ছে না।
মুহিত বলেন, "আগামী বছর জাপানেরপ্রধানমন্ত্রী একটি বড় ব্যবসায়ী প্রতিনিধিদল নিয়ে বাংলাদেশ সফরে আসবেন। আশা করছিসে সফরের মধ্য দিয়ে দুদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কে নতুন মাত্রা যোগ হবে।"
পদ্মা সেতুতে জাইকার অর্থায়ন অব্যাহত থাকবে
জাপানে বড় প্রাকৃতিক দুর্যোগের পরও পদ্মা সেতুতে জাইকার অর্থায়ন অব্যাহত থাকবে জানিয়ে অর্থমন্ত্রী বলেন,"জাপানের রাষ্ট্রদুত জানিয়েছেন, আমাদের পদ্মা সেতুতে জাইকার অর্থায়ন নিয়ে কোনো সমস্যা নেই। তারা যে প্রতিশ্র"তি দিয়েছিলেন সে অনুযায়ী অর্থায়ন করবে।"
দুর্নীতির অভিযোগ তুলে বিশ্ব ব্যাংক পদ্মা সেতুতে অর্থায়ন স্থগিত করেছে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২৯০ কোটি ডলার। এর মধ্যে ১২০ কোটি ডলার দেওয়ার কথা বিশ্ব ব্যাংকের। বিশ্ব ব্যাংক ছাড়া এসেতু নির্মাণের জন্য এডিবির ৬১কোটি, জাইকার ৪০ কোটি এবং ইসলামী উন্নয়ন ব্যাংকের ১৪ কোটি ডলার ঋণ দেওয়ার কথা।by www.bdnews24.com

কোন মন্তব্য নেই :