তুরস্কের ভূমিকম্পে নিহতদুই শতাধিক

কোন মন্তব্য নেই
- তুরস্কের দক্ষিণপূর্বাঞ্চলে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে দুই শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। ধ্বংসস্তুপের মধ্যে আটকা পড়েছে বহু মানুষ।
তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী ইদ্রিস নাসিম শাহীন সোমবার প্রথম প্রহরে সাংবাদিকদের বলেন, শুধু একরিসেই ১১৭ জনের লাশ উদ্ধার করা হয়েছে। বিধ্বস্ত আরেক শহর ভ্যানেই মারা গেছে অন্তত ১০০ জন।
এখনো শত শত মানুষ নিখোঁজ রয়েছে বলে জানা গেছে।
গ্রিনিচ মান সময় রোববার ১০টা ৪১ মিনিটে এ ভূমিকম্পের পর ২০ টিরও বেশি পরাঘাত রেকর্ড করেছেতুরস্কের কান্দিল্লি অবজারভেটরি ইন্সটিটিউট।
যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা এর আগে ভূমিকম্পেরমাত্রা ৭ দশমিক ৬ বলে জানালেও কান্দিল্লি ইনস্টিটিউট পরে নিশ্চিত করে যে, এই মাত্রা ছিল রিখটার স্কেলে ৭ দশমিক ২। উৎপত্তিস্থল ছিল ইরান সীমান্তবর্তী তুর্কি শহর ভ্যানথেকে ২০ কিলোমিটার উত্তরে তাবানলি গ্রামে।
রোববার বিকালে আঘাত হানা ওই ভূমিকম্পে অন্ততপক্ষে ১০৯০ জন আহত হয়েছে।
কান্দিল্লি অবজারভেটরি ইন্সটিটিউটের জেনারেল ম্যানেজার মুস্তফা রোববার এক সংবাদ সম্মেলনে বলেন, "আমাদের হিসাব মতে, প্রায় ১ হাজার ভবন ধ্বংস হয়েছে। কয়েকশ মানুষ নিহতহয়েছে বলেই ধারণা করছি আমরা। নিহতের সংখ্যা হাজার ছাড়াতে পারে।"
ভূমিকম্প বিধ্বস্ত এরসিস এলাকার মেয়র জুলফুকার এরাপগলু স্থানীয় এনটিভিকে বলেন,"আমাদের অবিলম্বে তাঁবু এবং উদ্ধারকারী দল দরকার। আমাদের কোনো এম্বুলেন্স নেই। একটি মাত্র হাসপাতাল আছে। কিন্তু হতাহত হয়েছে বহু মানুষ।"
ইরান সীমান্তবর্তী ভ্যান শহরে ধসে পড়া ভবনের নিচে আটকে পড়াদের উদ্ধারের চেষ্টা চলছে বলে জানিয়েছে আনাতোলিয়া সংবাদ সংস্থা। আহত ৫০ জনকে হাসপাতালেনেওয়া হয়েছে। তবে তাদের অবস্থাকতটা গুরুতর সে সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি।
টেলিভিশনে ধসে পড়া ভবন ও বিধ্বস্ত গাড়ির ছবি দেখানো হয়েছে। ভূমিকম্পে আতঙ্কিত লোকজনকে রাস্তায় ছোটছুটি করতে দেখা গেছে।ভূমিকম্পের ফলে টেলিফোন ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তুরস্কের প্রধানমন্ত্রী রেসেপ তায়েপ এরদোয়ান ইতোমধ্যেই ভ্যান সিটি পরিদর্শন করেছেন।
ভ্যান থেকে ১ শ' কিলোমিটার দক্ষিণের শহর হাক্কারিতেও ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্প ১০ সেকেন্ড স্থায়ী হয়। তবে সেখানে তাৎক্ষণিক কোনোহতাহতের খবর পাওয়া যায়নি।

কোন মন্তব্য নেই :