সাঈদীর যুদ্ধাপরাধ: মন্তব্য করবেন না হুমায়ূন

কোন মন্তব্য নেই
ঢাকা, অক্টোবর ০৩ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- মুক্তিযুদ্ধের সময়ের যেসব অপরাধে জামায়াতে ইসলামীর নায়েবে আমীর দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে, তার মধ্যে পিরোজপুরের এসডিও ফয়জুর রহমান আহমেদকে হত্যাও রয়েছে।
শহীদ এই সরকারি কর্মকর্তা দেশের জনপ্রিয় দুই লেখক হুমায়ূন আহমেদ ও মুহম্মদ জাফর ইকবাল এবং কার্টুনিস্ট ও রম্যলেখক আহসান হাবীবের বাবা।
সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সাঈদীর বিরুদ্ধে অভিযোগ গঠনের পর তার বিচার শুরুর ঘোষণাকে স্বাগত জানায় বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। অবশ্য ক্যান্সারের চিকিৎসার জন্য বর্তমানে নিউ ইয়র্কে অবস্থানরত ঔপন্যাসিক হুমায়ূন আহমেদ বলেছেন, এ বিষয়ে এখন তিনি কোনো মন্তব্য করবেন না।তার প্রকাশক মাজহারুল ইসলাম সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "বিষয়টি এখনো বিচারাধীন। তাই হুমায়ূন কোনো মন্তব্য করবেন না।"
দেলাওয়ার হোসাইন সাঈদীর বিচার শুরুর জন্য একাত্তরে হত্যা, ধর্ষণ, লুণ্ঠনসহ মানবতাবিরোধী ২০টি অপরাধের অভিযোগ আমলে নিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তার বিচার শুরুরদিন ঠিক হয়েছে আগামী ৩০ অক্টোবর।
অভিযোগ গঠনের আদেশে বলা হয়েছে, একাত্তরের ৫ মে পিরোজপুরের এসডিও ফয়জুর রহমান আহমেদ, এসডিওমো. আব্দুর রাজ্জাক, ডেপুটি ম্যাজিস্ট্রেট সাঈফ মিজানুর রহমানসহ কয়েকজনকে আটক করে নদীরপাড়ে নিয়ে গিয়ে সাঈদীর উপস্থিতিতে লাইনে দাঁড় করিয়ে গুলি করে হত্যার পর লাশ নদীতের ভাসিয়ে দেওয়া হয়।
ওই ঘটনার বিচার যতো দ্রুত সম্ভব শেষ হওয়া প্রয়োজন বলে মনে করেন ফয়জুর রহমানের ছোট ছেলে জনপ্রিয় কার্টুনিস্ট ও স্যাটায়ার ম্যাগাজিন উন্মাদের সম্পাদক আহসান হাবীব।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, "এ বিচার অনেক আগেই শুরু হওয়ার কথা ছিল। তারপরও বিচার শুরু হয়েছে। আমরা এখন এর শেষ দেখতে চাই।"
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/জিএনএ/জেকে/০৩১২ ঘ

কোন মন্তব্য নেই :