মুখে দুর্গন্ধ এড়াতে...

কোন মন্তব্য নেই
মুখে দুর্গন্ধ এড়াতে...
সকালে ঘুম থেকে উঠেই দাঁত ব্রাশ করা হয়, তারপরও মুখে দুর্গন্ধ থেকে যেতেই পারে। নিজের মুখের গন্ধ নিজে টের না পেলেও আশেপাশের মানুষ কিন্তু ঠিকই টের পায়। বিশ্ববিদ্যালয়ের বন্ধু-বান্ধব কিংবা অফিসের সহকর্মী, চক্ষুলজ্জায় কিছু না বললেও অগোচরে হয়তো আপনার মুণ্ডু উদ্ধার করে ছাড়ে।
এই মুখের দুর্গন্ধের কারণে আপনার ব্যক্তিত্বই ম্লান হয়ে যাবে। চাইলেই কিন্তু আপনি খুব সহজে আপনার মুখের এই দুর্গন্ধ দূর করতে পারেন।
নিয়মিত মুখ, দাঁত, মাড়ি ও জিভের যত্ন না নেওয়াই হচ্ছে মুখে দুর্গন্ধের প্রধান কারণ। জিভের ওপর বাসা বাঁধা ব্যাকটেরিয়াগুলোই দুর্গন্ধযুক্ত নিঃশ্বাসের সূচনা করে। এছাড়া নিয়মিত ওষুধ সেবনের কারণেও মুখে দুর্গন্ধ হতে পারে।
ব্যাকটেরিয়াযুক্ত জিভ দেখলেই বোঝা যায়। জিভ রুক্ষ ও অসমান হলেই বুঝতে হবে জিভে ব্যাকটেরিয়ার আক্রমণ রয়েছে। এক্ষেত্রে প্রতিদিন ভালোমতো জিভ পরিষ্কার করতে হবে। জিভে তিন রকমের ব্যাকটেরিয়ার আক্রমণ হয়। তাই দাঁতের পাশাপাশি জিভও ভালোমতো পরিষ্কার করতে হবে।
দাঁতের ফাঁকে প্রতিমুহূর্তে খাবার কণা জমে। সেগুলি জমে দুর্গন্ধের সৃষ্টি করে। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে এবং সকালে নাস্তার পর দাঁত ব্রাশ করুন। সবচেয়ে ভালো হয় কিছু খাওয়ার পরই যদি কুলি করে মুখ ধুয়ে নিন।

বাচ্চাদের ছোটবেলা থেকেই দাঁত ব্রাশ করার অভ্যাস করান। যেন ভাত খাওয়ার মতোই দাঁত ব্রাশের অভ্যাস হয়ে যায়।
সাময়িকভাবে মুখের গন্ধ দূর করতে চুইংগাম চিবাতে পারেন। চুইংগাম মুখে লালা উৎপাদন করে দুর্গন্ধ দূর করে।
তাজা ফলমূল খাওয়ার অভ্যাস করুন। তাজা ফল দাঁত ও মাড়ি সুস্থ রাখে। এছাড়া দিনে দশ গ্লাস পানি মুখের গন্ধ দূর করতে সাহায্য করবে।
এরপরও মুখের গন্ধ না গেলে ডাক্তারের শরণাপন্ন হতে পারেন। সাধারণত মুখের দুর্গন্ধের ক্ষেত্রে কেউ কাউকে বলে দেয় না। তাই নিজে সচেতন হোন।
এসবিএ/রর সূত্রঃ পরিবর্তন ডট কম 

 বিষয় সমূহঃ >আল কোরআন/আরবী থেকে-বাংলা-ইংরেজী সহ<+>ইসলাম< +>আদর্শ নারী Adarsha Nari <+>নারী পুরুষের যৌন সমস্যা সমাধান<+>নারীস্বাস্থ্য সমস্যা ও পরামর্শ<+>মাসিক মনোজগত<+>যৌন শিক্ষা/যৌন মিলন/জন্মনিয়ন্ত্রন<+>ইসলামে স্বামী-স্ত্রীর কর্তব্য ও মধুর মিলন।<+>কামসূত্র (সংক্ষিপ্ত)<+>দাম্পত্য জীবন/বিবাহ<+>কারবালার করুণ ইতিহাস<+>ডাঃজাকির নায়েকের লেকচার।<+>কম্পিউটার/মোবাইল/ইন্টারনেট<+>সর্বাধিক পঠিত<+>সোনা মনিদের মজার মজার গল্পের ভাণ্ডার(আন লিমিটেড)<+>হাসির দুনিয়া -কৌতুক এবং জোকস(আন লিমিটেড)<+>এই পোস্ট গুলি কি আপনি পড়েছেন?<+>আমাদের রাজনিতি/মিডিয়া <



আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ।

 এই ব্লগে পড়তে কি সমস্যা হয়?আপনার কি টাকা বেশি খরচ হয়ে যায়?

কোন মন্তব্য নেই :