ইসলাম সাম্প্রদায়িকতার ধর্ম নয়

কোন মন্তব্য নেই

farhad_careerist_1272617999_2-1193348148292kqh

“সাম্প্রদায়িকতা” এই শব্দটির সাথে আমরা কম বেশী সবাই পরিচিত। অনেকে কথায় কথায় বলে ফেলেন ইসলাম সামপ্রদায়িক!.. । কোন ব্যক্তির সাম্প্রদায়িতার জন্য ইসলাম কে সাম্প্রদায়িক বলা উচিৎ নয়। ইসলাম সাম্প্রদায়িকতার ঘোরতর বিরোধী। ইসলামে সাম্প্রদায়িকতার স্থান নেই, একথা সহীহ হাদীস দ্বারা প্রমাণিত যেমন..
হযরত শুরাকা ইবনে মালিক ইবনে জুশুম (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন- রাসূলুল্লাহ (সাঃ) একদা আমাদের উদ্দেশ্য ভাষণ দিলেন। অতঃপর বললেন তোমাদের মধ্য সেই ব্যক্তিই উত্তম যে নিজ গোত্রের অন্যায় অপরাধকে দমন করে ততক্ষণ পর্যন্ত সে অপরাধ না করে। মিশকাত ৪৬৮৭/২৬৭
ইমাম আবূ দাউদ (র) হাদীসটি বর্ণনা করেন
হযরত জুবায়ের ইবনে মুতয়িম (রাঃ) হতে বর্ণিত- তিনি বলেন যে, রাসুলুল্লাহ (সাঃ) ইরশাদ করেছেন- যে ব্যক্তি স্বজনপ্রিতী ও সাম্প্রদায়িকতার দিকে লোকজনকে আহবান করে সে আমাদের দলভুক্ত নয়। যে ব্যক্তি নিছক সাম্প্রদায়িকতার কারনে যুদ্ধ করে সে আমাদের দলভূক্ত নয়। আর যে ব্যক্তি স্বজনপ্রিতীর উপর মৃত্যূবরন করে সেও আমাদের দলভূক্ত নয়। মিশকাত ৪৬৮৮/২৬৮ ইমাম আবূ দাউদ (র) হাদীসটি বর্ণনা করেন।
উল্লেখিত হাদীসের আলোকে একথা র্নিদ্বিধায় বলা
যায় ইসলামে সাম্প্রদায়িকতা এবং স্বজনপ্রিতীর স্হান নেই। কেও যদি ইসলামের নাম ভাঙিয়ে সাম্প্রদায়িক এবং স্বজনপ্রিতী করেন তাহলে বুঝতে হবে সে নিজ স্বার্থ হাসিলের জন্য ইসলাম কে ব্যবহার করছে।


শেয়ার করে আপনার বন্ধুদেরকে জানান । তাদের কে জানতে দিন অজানা বিষয় গুলি। এই পোস্টি আপনার ফেসবুক পেইজে,আপনার ওয়ালে শেয়ার করুণ। প্রকাশক ও সম্পাদক ব্লগার_সৈয়দ রুবেল লেখকজানার আছে অনেক কিছু

কোন মন্তব্য নেই :