উমুমে বালওয়ার অর্থ

কোন মন্তব্য নেই
মাসআলা
যেখানে উমুমে বালওয়ার কারণে হুকুমের
শৈথিল্য গ্রহণযোগ্য হয়, সেখানে শর্ত
হচ্ছেঃ ক. ঐ আমলটি শরীয়তের পক্ষ
থেকে হালাল অথবা হারাম কোনটিই
অকাট্য প্রমাণের দ্বারা সাব্যস্ত
না থাকা। যে আমল হালাল অথবা হারাম
হওয়া অকাট্য প্রমাণের
মাধ্যমে সাব্যস্ত রয়েছে এবং উম্মতের
ফকীহদের এ ব্যাপারে ঐকমত্য রয়েছে,
সেই আমলের ক্ষেত্রে উমুমে বালওয়ার
নিয়ম মোটেই গ্রহণযোগ্য নয়। খ.
নাপাক এবং পবিত্রতার মাসআলা-
মাসায়েলের মধ্যে যেখানে ফকীহদের
ভিতর মতবিরোধ বিদ্যমান রয়েছে,
সেখানে উমুমে বালওয়ার
ভিত্তিতে হুকুমের
শিথিলতা গ্রহণযোগ্য হতে পারে। গ.
যে সমস্ত কর্মকাণ্ড
সম্পর্কে শরীয়তে হালাল অথবা হারাম
হওয়ার কোন চূড়ান্ত সিদ্ধান্ত নেই,
অর্থাৎ যা পালন করা অথবা না করার
কারণে সওয়াব অথবা গোনাহ কোনটিরই
বর্ণনা নেই- সে সমস্ত
কর্মকাণ্ডে উমূমে বালওয়ার
ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণের
শরয়ী অধিকার রয়েছে। এ সমস্ত
কর্মকাণ্ডকে শরীয়তের পরিভাষায়
মুবাহাত বলা হয়। এ ধরনের
আরো অনেক শর্তাবলী রয়েছে। যেহেতু
ফটো সম্পর্কে সর্বসম্মতভাবে অকাট্য
প্রমাণের মাধ্যমে হারাম
ফতওয়া রয়েছে,
সুতরাং উমুমে বালওয়ার দোহাই
দিয়ে ফটোকে জায়েয বলার কোন
অবকাশ নেই। কেননা এই
মাসআলাটি মুবাহাতের অন্তর্ভুক্ত
নয়।

Post by Dawtul Haq.Blog eidtor_Syed Rubel.ইহুদী, খৃষ্টান, হিন্দু ,বৌদ্ধ, নাস্তিক ও দেশের নারীবাদীদের ইসলামের বিরুদ্ধে করা সকল অপপ্রচারের দাঁত ভাঙ্গাঁ জবাব দেখুন এই পোস্ট টি থেকেশেয়ার করে আপনার বন্ধুদের কে জানার সুযোগ দিন ।আপনি জেনেছেন হয়তো সে জানেনা ।আমার ব্লগ বাড়ীতে বেড়াতে আসার জন্য আপনাকে ধন্যবাদ ।সাথে থাকুন সব সময় ।আল্লাহ্ হাফেজ ।

কোন মন্তব্য নেই :