কবিরা গুনাহ-১

কোন মন্তব্য নেই
1.
মদ পান করা বা অন্য উপায়ে নেশা করা।
কুরআনে কারীমে আল্লাহ পাক ইরশাদকরেন,"হে মুমিনগণ,নিশ্চয়ই মদ,জুয়া,মুর্তীর বেদী এবং শুভ অশুভ নির্ণয়ের তীর এসব গর্হিত বিষয়,ও শয়তানী কাজ।সুতরাং এ থেকে সম্পূর্ণরূপে দূরে থাক,যেনতোমাদের কল্যাণ হয়।"(মায়েদা-৯০)
রাসূল সাঃ বলেন,প্রত্যেক নেশা জাতীয় বস্তু হল মদ এবংপ্রত্যেক নেশা জাতীয় বস্তু হারাম।(মুসলিম)
তিনি আরো ইরশাদ করেন,আল্লাহতাআল া মদের উপর এবং যে ব্যক্তি মদ পান করে,যে ব্যক্তি মদ পান করায়,যে মদ বিক্রি করে, যে মদ ক্রয় করে,যে মদ বানায়,যার আদেশে মদ বানায়,যে মদ বহণ করে,এবং যার জন্য বহণ করে এবং যে মদের আয় ভোগকরে,সকলের উপর লানত বা অভিশাপ করেছেন।(আবূদাউদ )
2.
মিথ্যা স্বাক্ষি দেয়া।
কুরআনে কারীমে ঈমানদার বান্দার গুণাবলী বর্ণনা করতে গিয়ে ইরশাদহয়েছে,"আর যারা মিথ্যা স্বাক্ষ্য দেয়না।"(ফুরক্বা ন-৭২)
রাসূল সাঃ ইরশাদ করেন,আমি কী তোমাদের সর্ববৃহৎ কবীরা গুনাহ সম্পর্কে সতর্ক করবোনা?জেনে রাখ তা হল আল্লাহ তাআলার সাথে শিরক করা,পিতা মাতার অবাধ্য হওয়া,এবং মিথ্যা বলা।(বুখারী)
3.
অহংকার,বড়ত্ব।
আল্লাহ তাআলা ইরশাদ করেন,তিনি(আল্লা হ)অহংকারীকে পছন্দ করেননা।(নাহাল-২ ৩)যে ব্যক্তি হক বা সত্যকে হক জেনেও অহংকার করে তা মানলনা,তার ঈমান কোনই কাজে আসবেনা।যেমন ইবলীস শয়তান করেছে(তার উপর আল্লাহর অভিশম্পাত)
রাসূল সাঃ ইরশাদ করেন,যার অন্তরে একটি শষ্য দানা পরিমাণও অহংকার রয়েছে সে জান্নাতে প্রবেশ করবেনা।সাহাবাদে র মধ্য থেকে একজন প্রশ্ন করলেন হে আল্লাহর রাসূল,একজন মানুষ ভাল কাপড় পরিধান করতে এবং ভাল সুন্দর জুতা পরতে ভালবাসে,তবে কী এটাও অহংকারের অন্তর্ভূক্ত হবে?তখন আল্লাহর রাসূল বলেন,আল্লাহ তাআলা নিজেও সুন্দরতিনি সুন্দরকে ভালবাসেন।অহংকার হল সত্যকেসত্য জেনেও অস্বিকৃতি এবং মানুষকে ছোট দৃষ্টিতে দেখা ও হেয় প্রতিপন্ন করা।(মুসলিম)
আল্লাহ তাআলা বলেন,অহংকারবশে তুমি মানুষকে অবজ্ঞা করো না এবংপৃথিবীতে গর্বভরে পদচারণ করো না। নিশ্চয় আল্লাহ কোন দাম্ভিক অহংকারীকে পছন্দ করেন না।(লোকমান-১৮)
হাদীসে পাকে আরো এসছে,আল্লাহ তাআলা বলেন,বড়ত্ব হল আমার লুঙ্গি আর অহংকার আমার চাদর।যে ব্যক্তি এ দুই জিনিষের মধ্যে আমার প্রতিপক্ষ হবে আমি তাকে জাহান্নামে নিক্ষেপ করবো।(মুসলিম)


শেয়ার করে আপনার প্রিয় বন্ধু-বান্ধবীদের পড়ার সুযোগ দিন।
আপনি জেনেছেন....হয়তো সে জানেনা ।আল্লাহ আপনাকে ভাল রাখুক --আমিন ।

কোন মন্তব্য নেই :