পয়লা বৈশাখ - মেকি বাঙালিত্ব বনাম ইসলাম part 3

কোন মন্তব্য নেই
যদি কোন কাজের বিষয়ে আমরা সুস্পষ্ট কোন নিষেধাজ্ঞা ক্বুর’আন এবং সহিহ হাদিস থেকে জানতে পারি তাহলে আমাদের কর্তব্য - আমরা যেটা করছি, সেটাকরতে যতই ভালো লাগুক, সেটা পরিহার করতে হবে। ইসলামকে একটাজীবন-ব্যবস্থা হিসেবে বিবেক-বুদ্ধি খাটিয়ে বেছে নিতে হয়।জন্মসূত্রে বাঙালি সবাই হতে পারে - এমনকি বাজারের নেড়ি কুকুরটাও, ব্ল্যক বেঙ্গল ছাগলটাও। কিন্তু Conscious choice এর মাধ্যমে ইসলামকে মেনে নিতে সবাই পারেনা। যারা পারে তারা ‘পপুলার বাজারে বাঙালিয়ানা’ ছেড়ে এমন এক জাতির অন্তর্ভুক্ত হয় যা দেশেরসীমানা পেরিয়ে, কালের গন্ডী ছাড়িয়ে পুরো পৃথিবীর সর্বযুগের সকল সত্যসন্ধানী মানুষকে একত্রিত করেছে। এ জাতিটার নাম মুসলিম জাতি।

আমি বাঙালি বলে লজ্জিত নই মোটেই কিন্তু তা দিয়ে গৌরব করতে আমার মন সায় দেয়না, কারণএতে তো আমার কোন কৃতিত্ব নেই। কিন্তু আমি একজন মুসলিম হতে পেরে গর্বিত - কারণ ‘বাঙালিত্বের’ মত এটা জন্মসূত্রে পাওয়া কোন ট্যাগ নয়। মুসলিম জাতির অন্তর্ভুক্তহতে আমাকে কষ্ট করতে হয়েছে - জানতে হয়েছে, ভাবতে হয়েছে, মানতে গিয়ে আত্মত্যাগও করতে হয়েছে, সর্বোপরি আল্লাহ্র সাহায্য চাইতে হয়েছে। তাই আমিআগে একজন মুসলিম, তারপর একজন বাঙালি।

৫.

এ লেখাটা আল্লাহ্র সন্তুষ্টি অর্জন করতে একজন মুসলিম ভাই হিসেবে অন্য মুসলিম ভাইদের প্রতি একটি স্মরণিকা মাত্র। হিদায়াত বা সত্য পথ সুস্পষ্ট -যার খুশি সে সেই পথে চলবে। বিভ্রান্তিও সুস্পষ্ট - যার খুশি সে তাতে নিমজ্জিত থাকবে। প্রত্যেক মানুষকেই তার স্রষ্টার সামনে দাঁড়িয়ে জবাবদিহী করতে হবে। পৃথিবীতে সেকোন পথ বেছে নিয়েছিল তার ভিত্তিতে সে শাস্তি বা পুরষ্কারপাবে। সুতরাং যে ‘পয়লা বৈশাখ’ থেকে বেঁচে আল্লাহ্র সন্তুষ্টির দিকে যেতেচায় যাক, আর যে ‘পয়লা বৈশাখ’ পালন করতে চায় সে করুক - তার হিসাব আল্লাহ্র সাথে হবে।

কোন ব্যক্তিকে তার প্রতিপালকেরনিদর্শনাবলী স্মরণ করিয়ে দেবার পরেও সে যদি তা থেকে মুখ ফিরিয়ে নেয় এবং তার কৃতকর্ম সমূহ ভুলে যায়, তবে তার অপেক্ষাঅধিক সীমালঙ্ঘনকারী আর কে? [সুরা কাহাফ, আয়াত ৫৭ —

লেখকঃ Sharif Abu Hayat Opuon Thursday, April 14, 2011 at 8:39am •

♥♥♥♥সমাপ্ত♥♥♥♥প্রকাশক : সৈয়দ রুবেল উদ্দিনE_mail, blogger_syedrubelsylhetbd@live.com

লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ ।ভালো লাগলে Share করুন।আপনার একটু সহযোগিতায়পারে আমাদের কে অনেক দূরএগিয়ে নিতে ।ভাল থাকুন সব সময় ।Admin...

কোন মন্তব্য নেই :