যৌন রোগ বনাম যৌন সমস্যা ডা. এ এইচ মুস্তাফিজুর রহমান ২

কোন মন্তব্য নেই
। শুরু হয় আরও উদ্বিগ্নতা ও হতাশার। এরি মধ্যে হযত অবিভাবকরা বিবাহের জন্য পীড়াপিড়ি করে। কিন্তু সুকৌশলে সে বিবাহ এড়িয়ে চলে। শুরু করে বিভিন্ন অবৈজ্ঞানিক চিকিৎসা। ফলাফলও হয় অনেকটাই ব্যর্থতার। ফলে সে এক কঠিন বৃত্তাকারে আবদ্ধ হয়ে পড়ে। যতই চেষ্টা করে এর থেকে সহজে বেরিয়ে আসতে পারে না। আসলে এটা সুস্থ যৌনতার লক্ষণ নয়।
আর একটি ব্যাপার লক্ষণীয় তা হলো ছেলেদের বিয়ের আগেমনের মধ্যে যেটি বেশি কাজকরে তা হলো স্ত্রীর সাথে তার যৌন সম্পর্ক নিয়ে। অথচ যৌন সম্পর্ক ছাড়াও স্ত্রীর সাথে তার আরও অনেক কিছু থাকতে পারে তা মনে করতে পারে না। ফলে এক্ষেত্রে যৌনতা নিয়ে অতিরিক্ত চিন্তা করে উদ্বিগ্ন হয়ে পড়ে। যার প্রতিফলন গিয়ে পড়ে বিবাহোত্তর যৌন সম্পর্কের ওপর। যৌন সম্পর্ক থেকে স্ত্রীর সাথে ভালোবাসার সম্পর্কওআরও অধিক গুরুত্বপূর্ণ। কান টানলে যেমন মাথা আসে তেমনি বিবাহের পর একটি ছেলে ও মেয়ের মধ্যে পরিপূর্ণ ভালোবাসাই পরবর্তীতে ভালো যৌনসম্পর্ক গড়ে উঠতে সাহায্য করে। আসলে ভালোবাসা এবং যৌনতা একটি আরেকটির পরিপূরক। একটি বাদ দিয়ে আরেকটি কখনোই ভালোভাবে হবে না। সুস্থ যৌন জীবনের জন্য ভালোবাসার সুসম্পর্ক অপরিহার্য। সুস্থ যৌনতারজন্য স্ত্রী এবং পুরুষের উভয়ের সমান সমান ভূমিকা রয়েছে। কিন্তু আমাদের দেশে সংস্কৃতিগত কারণে নারী-পুরুষ তাদের যৌন সম্পর্ক নিয়ে খোলামেলা হতে পারে না। বেশিরভাগ ক্ষেত্রে মেয়েরাই লাজুক হয়ে থাকে। অবশ্য সঠিক যৌনশিক্ষার অভাবে এমনটি হয়ে থাকে। তবে আশার কথা শিক্ষিত ছেলে মেয়েদের মধ্যে অবস্থার কিছুটা উন্নতি পরিলক্ষিত হচ্ছে।পর্যাপ্ত যৌন শিক্ষা থাকলে এক্ষেত্রে স্ত্রীরসহায়ক ভূমিকা রাখতে পারে।
ছেলেদের ক্ষেত্রে লিঙ্গ নিয়ে কিছু অবাস্তব চিন্তা-ভাবনা, প্রস্রাবের আগে পরে ধাতু যাওয়া, স্বপ্নদোষ, হস্তমৈথুনসহ বিভিন্ন ভিত্তিহীন কারণে অসুস্থ যৌন চিন্তা বাসা বাঁধে যার কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। ফলশ্রুতিতে তারা বিভিন্নসমস্যায় ভোগে।
মেয়েদের ক্ষেত্রে যৌন সমস্যার অনেক কারণ থাকতে পারে। যৌন শিক্ষার অভাব, ছোট বেলায় যৌন নির্যাতনের শিকার, যৌন বিষয়ে স্বামীর সাথে খোলামেলা আলাপে লাজুকতা, বিভিন্ন মানসিক অশান্তি, পছন্দের পাত্র না পাওয়াসহ নানাবিধ কারণে যৌন সমস্যার সৃষ্টি হতে পারে। সুপ্রিয় পাঠকবৃন্দ যৌন সমস্যা প্রাপ্তবয়স্ক নর-নারীর সময়মত এবং সঠিকভাবে বলতে না পারার মত বিরাট সমস্যা। একবার ৪৫ বছরের তিন সন্তানের জননী বিভিন্ন কথায় যাকে আক্ষেপ করে আমাকে বলেছিলেন দীর্ঘ বিবাহিত জীবনে যৌন সুখ বলতে কি বোঝায় তা আমি কিছুই বুঝতেপারলাম না। বিভিন্ন প্রশ্নের মাধ্যমে বুঝতে পেরেছিলাম তার স্বামীর যৌন সমস্যা ছিল। লজ্জার কারণে কোনো চিকিৎসকের নিকট যাননি এবং কোনো চিকিৎসাও করাননি। আসলে সব চিকিৎসকেরই রোগী বা রোগীনীর যৌন সমস্যা আছে কি না প্রশ্ন করে জানা উচিত। রোগীরাও লজ্জা পায় কিন্তু ক্ষেত্র বিশেষে অনেক চিকিৎসকও এ ধরনের প্রশ্ন করতে সংকোচবোধ করেন।
পাঠকবৃন্দ আশা করি যৌন রোগ এবং যৌন সমস্যা এক নয়, আলাদা দুটো সমস্যা তাএতক্ষণে আপনারা কিছুটা হলেও বুঝতে পেরেছেন। এখন ভেবে দেখুন আপনি কি যৌন রোগে ভুগছেন না যৌন সমস্যায় ভুগছেন? যদি মনে করেন যৌন সমস্যায় ভুগছেন তবে বিভিন্ন অবৈজ্ঞানিক চিকিৎসা নিয়ে অর্থের অপচয় করবেন না। কারণ যৌন সমস্যার সমাধানের জন্য ওষুধের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ নয়। সময়মত সাইকোথেরাপি বা সেক্স থেরাপির মাধ্যমে যৌন সমস্যা সমাধান সম্ভব। অহেতুক দুশ্চিন্তা পরিহার করে সুস্থ চিন্তা ভাবনা করুন। প্রয়োজন হলে যৌন সমস্যা বিশেষজ্ঞের পরামর্শ নিন।
মনোজগত
♥♥♥♥সমাপ্ত♥♥♥♥
প্রকাশক : সৈয়দ রুবেল উদ্দিন
www.facebook.com/sayed.rubel3

কোন মন্তব্য নেই :