প্রয়োজনের প্রকারভেদ

কোন মন্তব্য নেই
মাসআলা
প্রয়োজন সাধারণত দুই ধরনের
হয়ে থাকে ঃ ক. দুনিয়ার উপকারের জন্য
প্রয়োজন হওয়া। এরূপ প্রয়োজন
নিজের জন্য হতে পারে, অন্যের জন্য
হতে পারে। কিন্তু এই প্রয়োজনে কোন
কাজ করতে গেলে দুনিয়া ও আখেরাতের
মারাত্মক ক্ষতি হয়, নিজের
এবং অন্যান্য মানুষের মারাত্মক
ক্ষতি সাধিত হয়। যেমন,
দেহে শক্তি বৃদ্ধির জন্য হারাম ঔষধ
সেবন করা অথবা আনন্দ উপভোগ
করার জন্য বাদ্যযন্ত্র ব্যবহার
করে কাওয়ালী উপভোগ করা। এ ধরনের
প্রয়োজনে হারাম ও নাজায়েয
কর্মকাণ্ড করার মোটেই অনুমতি নেই।
খ. হ্যাঁ যদি শরীয়ত-কর্তৃক নির্ধারিত
উসূল ভিত্তিক অকাট্য প্রমাণ
দ্বারা শরীয়তসম্মত বিশেষ প্রয়োজন
সাব্যস্ত হয়, তাহলে এরূপ জরুরত ও
প্রয়োজনের কারণে হুকুমের
মধ্যে শৈথিল্য গ্রহণীয় বলে বিবেচিত
হবে। যেমন, রোগ মুক্তির জন্য এমন
ঔষধ সেবনের প্রয়োজন দেখা দিল,
যে ঔষধ মূলত হারাম; এ অবস্থায়
যদি অভিজ্ঞ মুসলিম ডাক্তারের
মতে ঐ ঔষধ ব্যতীত রোগ মুক্তির
অন্য কোন উপায় না থাকে তাহলে এমন
রোগীর জন্য এই হারাম ঔষধ ব্যবহার
এবং সেবন করার অনুমতি রয়েছে।


Post by Dawtul Haq.Blog eidtor_Syed Rubel.ইহুদী, খৃষ্টান, হিন্দু ,বৌদ্ধ, নাস্তিক ও দেশের নারীবাদীদের ইসলামের বিরুদ্ধে করা সকল অপপ্রচারের দাঁত ভাঙ্গাঁ জবাব দেখুন এই পোস্ট টি থেকেশেয়ার করে আপনার বন্ধুদের কে জানার সুযোগ দিন ।আপনি জেনেছেন হয়তো সে জানেনা ।আমার ব্লগ বাড়ীতে বেড়াতে আসার জন্য আপনাকে ধন্যবাদ ।সাথে থাকুন সব সময় ।আল্লাহ্ হাফেজ ।

কোন মন্তব্য নেই :