দেওবন্দের ওলামাদের মতামত

কোন মন্তব্য নেই
মাসআলা
দেওবন্দী ওলামা-মাশায়েখ ও ফকীহগণও
ফটোকে সম্পূর্ণ হারাম বলে সর্বসম্মত
অভিমত ব্যক্ত করেছেন। হযরত
হাকীমুল উম্মত মুজাদ্দিদে মিল্লাত শাহ
আশরাফ আলী থানভী রহ.-এর
খলীফা বিশিষ্ট ঐতিহাসিক ও লেখক
আল্লামা সুলাইমান
নদভী মিশরী শায়খের বক্তব্যের
প্রতিবাদে এক প্রবন্ধ
লিখে ‘মাআরিফ’ পত্রিকায় প্রকাশ
করেন। এশিয়ার সুপ্রসিদ্ধ মুহাদ্দিস
আল্লামা আনোয়ার শাহ কাশ্মীরীর
নির্দেশে তাঁরই তত্ত্বাবধানে হযরত
মুফতী শফী সাহেব মিশরী শায়খের
প্রতিবাদে প্রবন্ধ লিখেন এবং দারুল
উলূম দেওবন্দের “আল কাসিম’
পত্রিকায় সেটি ছাপা হয়।
পরবর্তী সময় এই প্রবন্ধটি “আত
তাছভীর লিআহকামিত তাছভীর”
নামে পুস্তিকা আকারে প্রকাশ
করা হয়। বলা হয় যে, তুমুল প্রতিবাদ
এবং চাপের মুখে মিশরের শেখ মুহাম্মাদ
মুতীয়ী শেষ পর্যন্ত নিজের ভুলের
কথা স্বীকার করেন এবং মৃত্যুর
আগে তার পূর্বের মত প্রত্যাহার
করতঃ ফটোকে হারাম বলে সমস্ত
ফকীহদের
সাথে একাত্মতা ঘোষণা করেন। আবুল
কালাম আজাদের অভিমত
ফটো সম্পর্কে মুসলিম উম্মাহর
নির্ভরযোগ্য ফকীহদের
মতামতকে উপেক্ষা করে যারা এই
না জায়েয কাজটাকে জায়েয করতে চান
তারা বিভিন্ন রাজনৈতিক নেতার
উদ্ধৃতি দিয়ে থাকেন। তাদের বক্তব্য
হলো, মাওলানা আবুল কালাম আযাদ
সাহেব একদিকে যেমন ছিলেন বিচক্ষণ
রাজনীতিবিদ অপরদিকে তেমনি ছিলেন
একজন বিশিষ্ট গবেষক আলেমে দ্বীন।
তিনি ফটোকে জায়েয মনে করতেন।
তার ‘তরজুমানুল কুরআন’ এর উজ্জ্বল
প্রমাণ। তরজুমানুল
কুরআনে তিনি জুলকারনাইনের ইতিহাস
ফটোসহ প্রকাশ করেছেন।
মাওলানা আজাদের সূত্র ধরে তাদের এই
উক্তি আমাকে অবাক করে তুলেছে।
কারণ তারা সমস্ত ফকীহদের
মতামতকে উপেক্ষ করে একজন
রাজনীতিবিদের দৃষ্টিভঙ্গির আশ্রয়
নিয়েছেন। যেখানে হযরত শাহ
ওয়ালিউল্লাহ দেহলভী রহ., শাহ আব্দুল
আজীজ দেহলভী রহ., হযরত
মুফতী রশীদ আহমদ গাঙ্গুহী রহ.,
হযরত আল্লামা আনোয়ার শাহ
কাশ্মীরী রহ., হযরত হাকীমুল উম্মত
আশরাফ আলী থানভী রহ., হযরত
শাইখুল ইসলাম হুসাইন আহমদ
মাদানী রহ., হযরত
মুফতী কেফায়েতুল্লাহ দেওবন্দী রহ.,
হযরত মুফতী মুহাম্মদ শফী সাহেব
রহ.সহ দেওবন্দের ওলামা মাশায়েখদের
সর্বসম্মত অভিমত
হচ্ছে ফটো সম্পূর্ণ হারাম;
সেখানে একটি ফেকহী মাসআলার
ব্যাপারে তারা মাওলানা আজাদের
শরণাপন্ন হলেন কেন? বড় মজার
ব্যাপার হচ্ছে এই যে, ফটোর
বৈধতা সম্পর্কে মাওলানা আজাদ
সাহেবের কোন
ফতওয়া আছে বলে কারো জানা নেই।
তবে তিনি জুলকারনাইনের ফটো তার
তরজুমানূল কুরআনে ছাপিয়ে প্রকাশ
করেছেন, যা মূলত
ফটো তোলাকে সমর্থনেরই নামান্তর।
কিন্তু এতে তিনি কঠোর সমালোচনার
মুখে পড়েন। তাই সিদ্ধান্ত পরিবর্তন
করে পরবর্তীতে তরজুমানুল কুরআন
থেকে ছবি প্রত্যাহার করে নেন
এবং ছবি হারাম বলে সুস্পস্ট মত
প্রকাশ করেন।


Post by Dawtul Haq.Blog eidtor_Syed Rubel.ইহুদী, খৃষ্টান, হিন্দু ,বৌদ্ধ, নাস্তিক ও দেশের নারীবাদীদের ইসলামের বিরুদ্ধে করা সকল অপপ্রচারের দাঁত ভাঙ্গাঁ জবাব দেখুন এই পোস্ট টি থেকেশেয়ার করে আপনার বন্ধুদের কে জানার সুযোগ দিন ।আপনি জেনেছেন হয়তো সে জানেনা ।আমার ব্লগ বাড়ীতে বেড়াতে আসার জন্য আপনাকে ধন্যবাদ ।সাথে থাকুন সব সময় ।আল্লাহ্ হাফেজ ।

কোন মন্তব্য নেই :