কবর আযাবের কতিপয় কারণ

কোন মন্তব্য নেই
প্রবন্ধটি পড়া হলে, শেয়ার
করতে ভুলবেন না
মৃত্যুর পরে মানুষকে কবরে রাখা হয়।
বিভিন্ন
কারণে মানুষকে কবরে শাস্তি দেওয়া হয়।
তন্মধ্যে মিথ্যা বলা, কুরআন
তেলাওয়াত পরিহার করা, সূদ
খাওয়া ও যেনা-ব্যাভিচার
করা অন্যতম। এ প্রসঙ্গেই
নিম্নোক্ত হাদীছ।-
সামুরা ইবনে জুনদুব (রাঃ)
হ’তে বর্ণিত, তিনি বলেন, রাসূল
(ছাঃ)-এর অভ্যাস ছিল তিনি ফজরের
ছালাত শেষে প্রায়ই আমাদের
দিকে মুখ করে বসতেন এবং জিজ্ঞেস
করতেন, তোমাদের কেউ আজ
রাত্রে কোন স্বপ্ন দেখেছ কি?
বর্ণনাকারী বলেন, আমাদের কেউ
স্বপ্ন দেখে থাকলে সে তাঁর নিকট
বলত। আর তিনি আল্লাহ্র হুকুম
মোতাবেক তার তা‘বীর (ব্যাখ্যা)
করতেন। যথারীতি একদিন
সকালে জিজ্ঞেস করলেন, তোমাদের
কেউ (আজ রাত্রে) কোন স্বপ্ন
দেখেছে কি? আমরা বললাম, না। তখন
তিনি বললেন, কিন্তু আমি দেখেছি।
আজ রাত্রে দুই ব্যক্তি আমার নিকট
আসল এবং তারা উভয়ে আমার হাত
ধরে একটি পবিত্র ভূমির
দিকে (সম্ভবত তা শাম বা সিরিয়ার
দিকে) নিয়ে গেল। দেখলাম, এক
ব্যক্তি বসে আছে আর অপর এক
ব্যক্তি লোহার
সাঁড়াশি হাতে দাঁড়ানো। সে তা উক্ত
বসা ব্যক্তির গালের
ভিতরে ঢুকিয়ে দেয়
এবং তা দ্বারা চিরে গর্দানের পিছন
পর্যন্ত নিয়ে যায়। অতঃপর তার
দ্বিতীয় গালের সাথে অনুরূপ ব্যবহার
করে। ইত্যবসরে প্রথম গালটি ভাল
হয়ে যায়। আবার
সে (প্রথমে যেভাবে চিরেছিল) পুনরায়
তাই করে। আমি জিজ্ঞেস করলাম,
এটা কি? তারা উভয়ে বলল,
সামনে চলুন। সম্মুখের দিকে চললাম।
অবশেষে আমরা এমন এক ব্যক্তির
কাছে এসে পৌঁছলাম, যে ঘাড়ের উপর
চিৎ হয়ে শুয়ে রয়েছে, আর অপর এক
ব্যক্তি একখানা ভারী পাথর
নিয়ে তার মাথার কাছে দাঁড়িয়ে আছে।
সে তার আঘাতে শায়িত ব্যক্তির
মাথা চূর্ণ-বিচূর্ণ করছে। যখনই
সে পাথরটি নিক্ষেপ করে (মাথা চূর্ণ-
বিচূর্ণ করে) তা গড়িয়ে দূরে চলে যায়,
তখনই সে লোকটি পুনরায়
পাথরটি তুলে আনতে যায়।
সে ফিরে আসার পূর্বে ঐ ব্যক্তির
মাথাটি পূর্বের ন্যায় ঠিক হয়ে যায়
এবং পুনরায়
সে তা দ্বারা তাকে আঘাত করে।
আমি জিজ্ঞেস করলাম, এটা কি?
তারা উভয়ে বলল, সামনে চলুন।
আমরা সম্মুখের দিকে অগ্রসর
হ’লাম। অবশেষে একটি গর্তের নিকট
এসে পৌঁছলাম, যা তন্দুরের মত ছিল।
তার উপর অংশ ছিল সংকীর্ণ
এবং ভিতরের অংশটি ছিল প্রশস্ত।
তার তলদেশে আগুন প্রজ্জ্বলিত
ছিল। আগুনের লেলিহান শিখা যখন
উপরের দিকে উঠত, তখন তার
ভিতরে যারা রয়েছে তারাও
উপরে উঠে আসত এবং উক্ত গর্ত
হ’তে বাইরে পড়ে যাওয়ার উপক্রম
হ’ত। আর যখন
অগ্নিশিখা কিছুটা শিথিল হ’ত, তখন
তারাও পুনরায় ভিতরের
দিকে চলে যেত। তার
মধ্যে রয়েছে কতিপয় উলঙ্গ নারী ও
পুরুষ। আমি জিজ্ঞেস করলাম,
এটা কি? তারা উভয়ে বলল,
সামনে চলুন। সুতরাং সম্মুখের
দিকে অগ্রসর হ’লাম
এবং একটি রক্তের নহরের নিকট
এসে পৌঁছলাম। দেখলাম, তার
মধ্যস্থলে এক
ব্যক্তি দাঁড়িয়ে আছে এবং নহরের
তীরে একজন লোক দন্ডায়মান। আর
তার সম্মুখে রয়েছে প্রস্তরখন্ড।
নহরের ভিতরের লোকটি যখন
তা থেকে বের হওয়ার
উদ্দেশ্যে কিনারার দিকে অগ্রসর
হ’তে চায়, তখন
তীরে দাঁড়ানো লোকটি ঐ লোকটির মুখ
লক্ষ্য করে পাথর নিক্ষেপ
করে এবং সে লোকটিকে ঐ
স্থানে ফিরিয়ে দেয় যেখানে সে ছিল।
মোটকথা, লোকটি যখনই বাইরে আসার
চেষ্টা করে, তখনই তার মুখের উপর
পাথর মেরে যেখানে ছিল পুনরায়
সেখানে ফিরিয়ে দেয়। আমি জিজ্ঞেস
করলাম, এটা কি? সঙ্গীদ্বয় বলল,
সামনে চলুন। আমরা সম্মুখে অগ্রসর
হয়ে শ্যামল সুশোভিত
একটি বাগানে পৌঁছলাম। বাগানে ছিল
একটি বিরাট বৃক্ষ। আর উক্ত
বৃক্ষটির গোড়ায় উপবিষ্ট ছিলেন
একজন বৃদ্ধ লোক এবং বিপুল সংখ্যক
বালক। এ বৃক্ষটির সন্নিকটে আরেক
ব্যক্তিকে দেখতে পেলাম, যার
সম্মুখে রয়েছে আগুন,
যা সে প্রজ্জ্বলিত করছে। এরপর
আমার সঙ্গীদ্বয় আমাকে ঐ বৃক্ষের
উপরে আরোহণ
করালো এবং সেখানে তারা আমাকে বৃক্ষরাজির
মাঝখানে এমন একখানা গৃহে প্রবেশ
করালো যে, এরূপ সুন্দর ও মনোরম
ঘর আমি আর কখনো দেখিনি। তার
মধ্যে ছিল কতিপয় বৃদ্ধ, যুবক,
নারী ও বালক। অনন্তর
তারা উভয়ে আমাকে সে ঘর হ’তে বের
করে বৃক্ষের আরও
উপরে চড়ালো এবং এমন
একখানা গৃহে প্রবেশ
করালো যা প্রথমটি হ’তে সমধিক
সুন্দর ও উত্তম। তাতেও দেখলাম,
কতিপয় বৃদ্ধ ও যুবক। অনন্তর
আমি উক্ত সঙ্গীদ্বয়কে বললাম,
আপনারা উভয়েই তো আমাকে আজ
সারা রাতে অনেক কিছু
ঘুরিয়ে ফিরিয়ে দেখালেন। এখন বলুন,
আমি যা কিছু দেখেছি তার তাৎপর্য
কি? তারা উভয়ে বলল, হ্যাঁ,
(আমরা তা জানাবো)। ঐ যে এক
ব্যক্তিকে দেখেছেন
সাঁড়াশি দ্বারা যার গাল চিরা হচ্ছে,
সে মিথ্যাবাদী, সে মিথ্যা বলত
এবং তার নিকট
হ’তে মিথ্যা রটানো হ’ত।
এমনকি তা সারা দেশে ছড়িয়ে পড়ত।
অতএব তার সাথে ক্বিয়ামত পর্যন্ত
ঐ আচরণ করা হবে,
যা আপনি দেখেছেন। আর
যে ব্যক্তির মাথা পাথর মেরে ঘায়েল
করতে দেখেছেন, সে ঐ ব্যক্তি,
আল্লাহ তা‘আলা যাকে কুরআন
শিক্ষা দিয়েছিলেন, কিন্তু সে কুরআন
হ’তে গাফেল
হয়ে রাত্রে ঘুমাতো এবং দিনেও তার
নির্দেশ মোতাবেক আমল করত না।
সুতরাং তার সাথে ক্বিয়ামত পর্যন্ত
ঐ আচরণই করা হবে,
যা আপনি দেখেছেন। আর (আগুনের)
তন্দুরে যাদেরকে দেখেছেন, তারা হ’ল
যেনাকারী (নারী-পুরুষ)। আর ঐ
ব্যক্তি যাকে (রক্তের)
নহরে দেখেছেন, সে হ’ল সুদখোর। আর
ঐ বৃদ্ধ ব্যক্তি যাকে একটি বৃক্ষের
গোড়ায় উপবিষ্ট দেখেছেন,
তিনি হ’লেন ইবরাহীম (আঃ)। আর
তাঁর চতুষ্পার্শ্বে শিশুরা হ’ল মানুষের
সন্তানাদি। আর
যে লোকটিকে অগ্নিকুন্ড
প্রজ্জ্বলিত করতে দেখেছেন, সে হ’ল
দোযখের দারোগা মালেক। আর প্রথম
যে ঘরটিতে আপনি প্রবেশ করেছিলেন,
তা (জান্নাতের মধ্যে) সর্বসাধারণ
মুমিনদের গৃহ। আর যে ঘর
পরে দেখেছেন, তা শহীদদের ঘর। আর
আমি হ’লাম, জিব্রাঈল
এবং ইনি হ’লেন, মীকাঈল। এবার
আপনি মাথা উপরের দিকে তুলে দেখুন।
তখন আমি মাথা তুলে দেখলাম, যেন
আমার মাথার উপরে মেঘের মত কোন
একটি জিনিস রয়েছে। অপর এক
বর্ণনায় আছে, একের পর এক
স্তরবিশিষ্ট সাদা মেঘের মত কোন
জিনিস দেখলাম। তাঁরা বললেন,
তা আপনারই বাসস্থান।
আমি বললাম, আমাকে সুযোগ দিন
আমি আমার ঘরে প্রবেশ করি।
তারা বললেন, এখনও আপনার হায়াত
বাকী আছে, যা আপনি এখনো পূর্ণ
করেননি। আপনার যখন নির্দিষ্ট
হায়াত পূর্ণ হবে, তখন
আপনি আপনার বাসস্থানে প্রবেশ
করবেন’ (বুখারী, বঙ্গানুবাদ মিশকাত
হা/৪৪১৬)। মানুষকে মৃত্যুর পর
থেকে ক্বিয়ামতের পূর্ব পর্যন্ত
কবরে অবস্থান করতে হবে।
কবরে তার আমল
অনুসারে শান্তি বা শাস্তি দেওয়া হবে।
তাই মৃত্যুর পূর্বেই
আমাদেরকে সতর্ক-সাবধান
হ’তে হবে। আল্লাহ আমাদের
তাওফীক্ব দান করুন- আমীন!
মুসাম্মাৎ শারমীন আখতার
(পিঞ্জুরী, কোটালীপাড়া,
গোপালগঞ্জ।)

Blog eidtor_Syed Rubel

আরো পড়ুন দৃষ্টি সংযত করার ২০ টি উপায় http:// sayedrubel.blogspot.com/ 2012/07/blog-post_ 9657.html

আরো দুটি চমৎকার পোস্ট পড়ুন।
পোস্ট এক বিধর্মীদের সকল ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়াও বাংলার বীর মুসলমান

পোস্ট দুই অমুসলিমরা ইসলামকে নিয়ে এতো সমলোচনা করে কেনো?এর দাত ভাঙ্গা জবাব দেখুন

শেয়ার করে আপনার বন্ধুদের কে জানার সুযোগ দিন ।আপনি জেনেছেন হয়তো সে জানেনা ।আমার ব্লগ বাড়ীতে বেড়াতে আসার জন্য আপনাকে ধন্যবাদ ।সাথে থাকুন সব সময় ।আল্লাহ্ হাফেজ ।

কোন মন্তব্য নেই :