স্তনপ্রদাহ এবং স্তনের ফোড়া
কোন মন্তব্য নেই

এটি স্তন টিস্যু প্রদাহ. সাধারণভাবে জড়িত জীব হয় Staph. aureus. এটি বেশিরভাগই lactating মায়েদের হয়. শৈশবেরমুখ থেকে সংক্রমণ দুগ্ধোত্পাদী ducts বা ducts epithelial ধ্বংসাবশেষ দ্বারা দুধ ও ব্যাকটেরিয়ার সংখ্যাবৃদ্ধি এরstasis ফলে এর বেড়া এর আরোহী সংক্রমণ ঘটায়.
ক্লিনিকাল বৈশিষ্ট্য
লক্ষণ
সাধারণত এক অংশ বেশি ব্যথা.
জ্বর
লক্ষণ
কাল, সুবিবেচক, গরম, লাল, ফোলা স্তন, কিন্তু কখনও কখনও ব্যাপক সম্পৃক্ততা একটি সেগমেন্ট.
তদন্ত
TLC উত্থাপিত হবে.
সূচি শ্বাসাঘাত জীবকোষ – সংক্রান্ত বিদ্যা জ্বালাময়ী ক্যান্সার থেকে ভেদ করতে.
চিকিৎসা
সেলুলিটিস পর্যায়
সাধারণভাবে ব্যবহৃত অ্যান্টিবায়োটিকগুলো হয় ক্যাপ. ampicillin 500 গ্রা T.D.S. জন্য 5 থেকে 7 দিন. যদি সংবেদনশীল পেনিসিলিনে, তারপর ক্যাপ. Velosef 500 গ্রা T.D.S. জন্য 5 থেকে 7 দিন.
বেদনাবোধহীনতা; ট্যাব. Brufen 400 গ্রা T.D.S. জন্য খাওয়ার পর 3 দিন.
রোগীর উত্সাহ স্বাভাবিক স্তন পাম্প দিয়ে স্তন ও খালি প্রভাবিত স্তন থেকে স্তন্যদুগ্ধ খাওয়ানো চালিয়ে যেতে হবে. এই দুধ ফুটন্ত পরে ব্যবহার করা যাবে. স্থানীয় তাপ কিন্তু প্রয়োগ একটি চামড়া পোড়া এড়িয়ে চলুন.
স্তন ফোড়া
যদি 48 ঘন্টার মধ্যে সংক্রমণ মীমাংসা না, ফুটো স্রাব এবং curettage করা উচিত. ওঠানামা হয় দেরী স্বাক্ষর ও সার্জারি তার চেহারা পর্যন্ত বিলম্বিত করা উচিত নয়. সাধারণত একজন সেক্টর জড়িত হয়. সূচি শ্বাসাঘাত সঙ্গে পূঁয উপস্থিতি নিশ্চিত. যদি আরও ব্যাপক এলাকা থাকে, USG জন্য এলাকা নির্ধারণ করতে সাহায্য করে. যদি এন্টিবায়োটিক একা এই পর্যায়ে ব্যবহার করা হয়, antibioma যা হতে বিচ্ছিন্ন পরে করতে হবে.
কর্তন ও নিষ্কাশন জন্য রোগীর প্রস্তুতি:
পূর্বে সার্জারি থেকে 6 ঘন্টার জন্য মৌখিক প্রতি শূন্য.
আমি / v লাইন সেট আপ.
Preoperative এন্টিবায়োটিক. দৃষ্টান্তস্বরুপ আমি / v cephalosporin 1G.
আমি ও ডি সবসময় সাধারণ অবেদন অধীন করা উচিত.
অপারেশন
কর্তন: প্রভাবিত সেগমেন্ট উপর রশ্মীয় কর্তন. যদি ফোড়া হয় সেন্ট্রাল, একটি circumareolar কর্তন পর্যাপ্ত ব্যবহারের অনুমতি দেওয়া হবে. ত্বক ও অগভীর ড্যাশবোর্ড মাধ্যমে ছেদন পাস. সমস্ত loculi ভাঙ্গা উচিত.
একটি নির্বীজিত নল সংস্কৃতি এবংসংবেদনশীলতা জন্য পূঁয পাঠান.ফোড়া এর প্রাচীর থেকে রোগনির্ণয়ের বা পরীক্ষার জন্য জীবদেহ থেকে কোষকলা কেটে বা চেঁচে নেওয়া জন্য টিস্যু থেকে জ্বালাময়ী ক্যান্সার বা যক্ষ্মা নিয়ম আউট প্রাপ্ত হয়.
বড় গজ বা জায়গা ড্রেন দিয়ে ফোড়া গহ্বর.
POSTOPERATIVE ম্যানেজমেন্ট
আমি / v 24 ঘন্টা জীবাণু, তারপর5-7 দিনের জন্য মৌখিক এন্টিবায়োটিক.
Inj. diclofenac সোডিয়াম 75 গ্রা আমি / এম X 12 প্রথম 24 ঘন্টার ঘনঘন, তারপর মৌখিক analgesics থেকে সুইচ.
ক্ষত টয়লেট এবং দৈনিক সস.
যদি শিশু এর বয়স 1 বছর 6 মাস, দুধ উৎপাদন ট্যাব Parlodel 1 Xডাকা যেমন ডোপামিন agonist (bromocriptine) দিয়ে যাবে গোপনকৃত জন্য 10 দিন.

কোন মন্তব্য নেই :