১০ মিনিটের বধূ ইয়াসমিন বললেন যৌতুক সমাজের ক্যান্সার
কোন মন্তব্য নেই
মানবজমিন ডেস্ক: বিয়ের ১০ মিনিটের মাথায় যৌতুকের কারণে স্বামীকে তালাক দিয়ে প্রতিবাদী এক নারীর প্রতীকে পরিণত হয়েছেন বরগুনার ফারজানা ইয়াসমিন। তিনি বিবিসি’কে বলেছেন, যৌতুক আমাদের সমাজের ক্যান্সারে পরিণত হয়েছে। আমি এ বিষয়ে সংবাদপত্রে পড়েছি আর প্রতিবারই বিস্মিত হয়েছি- মানুষ কেন এগুলো মেনে নেয়। যখন আমি দেখলাম নিজে এই ফাঁদে পড়ে যাচ্ছি তখনই বুঝে নিলাম আমাকে প্রতিবাদ করতে হবে।অনলাইন বিবিসি’তে তাকে নিয়ে একটি সাক্ষাৎকারধর্মী প্রতিবেদন প্রকাশিত হয়েছে মঙ্গলবার। তাতে এসব কথা বলেছেন ইয়াসমিন। এতে আরও বলা হয়, বিয়ের পর পরই তিনি ‘টেন মিনিট ব্রাইড’ হিসেবে পরিচিতি পেয়েছেন। তিনি বিবিসি’কে বলেছেন, তিনি চান তার কর্মকাণ্ডে বাংলাদেশের অন্য নির্যাতিত নারীরা উৎসাহিত হবেন। তিনি বলেন, আমি জানি আমি বাংলাদেশের হাজার হাজার নারীর ভাগ্য পরিবর্তন করতে পারবো না। কিন্তু অন্ততপক্ষে আমি তো একটি অবস্থান নিতে পারি। মাস্টার্স ডিগ্রির অধিকারী ইয়াসমিনের বিয়ের পর তাকে যখন তার স্বামী গাড়িতে তুলতে দেরি করছিল যৌতুকের জন্য তখনই ঘটে ওই বিচ্ছেদের ঘটনা। কারণ, তার স্বামী ও শ্বশুরপক্ষের লোকজন সময়ক্ষেপণ করছিল যৌতুক হিসেবে টেলিভিশন ও ফ্রিজের জন্য। ইয়াসমিন বলেন, এ সময়ে আমার বড় বোন কথা বলেন। তিনি বলেন, আমরা আপনাদের শুধু আমাদের বোনকে দিতেচেয়েছি। এর বাইরে আর কিছুই দেয়ার প্রতিশ্রুতি দেইনি। এ সময়ইয়াসমিনের স্বামী ও তার পরিবারের সদস্যরা উত্তেজিত হয়ে ওঠে। ফলে ইয়াসমিন বিয়ের আসরেই এর ইতি টানার সিদ্ধান্ত নেন। বিবিসি’র ওই রিপোর্টে আরও বলা হয়, তার এই সিদ্ধান্তের প্রশংসা করেছে বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় মানবাধিকার গ্রুপ। আইন ও সালিশ কেন্দ্রের সুলতানা কামাল বলেছেন, যৌতুকের বিরুদ্ধে তিনি যে নীতিগত অবস্থান নিয়েছেন তা সাহসী। তিনিসাহসের প্রকাশ দেখিয়েছেন। এর মাধ্যমে তিনি দেখিয়েছেন কিভাবে সমাজে নারীরা যৌতুকের শিকার হচ্ছেন। তিনি বলেন, দেশের গ্রামীণ অঞ্চলে যৌতুক আদায়ের ঘটনা আশঙ্কাজনক।

কোন মন্তব্য নেই :