জরায়ু-মুখ ক্যান্সার নারীদের জন্য একটি ভয়াবহ ব্যাধি এবং জরায়ু-মুখ ক্যান্সার বিশ্বব্যাপী নারীদের মৃত্যুর অন্যতম প্রধান কারণ।

কোন মন্তব্য নেই
প্রিয় পাঠক পাঠিকা, অনেক দিন ধরে আপনাদের একটা বিষয়ে সচেতন করব বলে ভাবছি। জরায়ু-মুখ ক্যান্সার নারীদের জন্য একটি ভয়াবহ ব্যাধি এবং জরায়ু-মুখ ক্যান্সার বিশ্বব্যাপী নারীদেরমৃত্যুর অন্যতম প্রধান কারণ। বর্তমান বিশ্বে প্রতি দুই মিনিটে একজন নারী জরায়ু-মুখ ক্যান্সারে মৃত্যুবরণ করেন এবং প্রতি বছর অর্ধকোটী নারী নতুন করে আক্রান্ত হন।
বাংলাদেশে প্রতিবছর প্রায় ১৩,০০০ নারী নতুন করে জরায়ু-মুখ ক্যান্সারে আক্রান্ত হন এবংপ্রতিবছর মৃত্যুবরণ করেন প্রায় ৬,৬০০ নারী। অর্থাৎ প্রতিদিন গড়ে সারাদেশে ১৮ জন নারী মারা যাচ্ছেন জরায়ু-মুখ ক্যান্সারে। জরায়ু-মুখ ক্যান্সার ১৫- ৪৫ বছর বয়সের নারীদের মধ্যে বেশী দেখা যায়, কিন্তু ক্যান্সারের লক্ষণ প্রকাশের প্রায় ২ থেকে ২০ বছর আগেই একজন নারী এ রোগের ভাইরাস দ্বারা আক্রান্ত হন।
তবে একটু সচেতন হলে এ রোগ প্রতিরোধ করা সম্ভব। ১০ বছর বয়সের পর থেকেই জরায়ু-মুখ ক্যান্সার প্রতিরোধক টিকা নেয়া যায়। মোট তিনটি ডোজ টিকা নিতে হয়। প্রথম ডোজের ১ মাস পর দ্বিতীয় ডোজ এবং প্রথম ডোজের ৬ মাস পর তৃতীয় ডোজ টিকা নিতে হয়। টিকা গ্রহণের পাশাপাশি নিয়মিত পরীক্ষা জরায়ু-মুখ ক্যান্সার আক্রমনের হারকে কমিয়ে আনে।
বাংলাদেশে জরায়ু-মুখ ক্যান্সার এর প্রতিষেধক (টিকা) পাওয়া যায়। কিন্তু দাম/মূল্য আমার মনে হয় সাধারন মানুষের নাগালের বাইরে। প্রতি ডোজের মুল্য প্রায় ৫,০০০/= টাকার মত পড়ে। কিন্তু দলগত ভাবে টিকাদানকেন্দ্রে (আজকাল অনেক কেন্দ্রে এ টিকা পাওয়া যায়) গিয়ে রেজিস্টার করে আসলে ৪,০০০/= থেকে ৪,৫০০/= টাকার মধ্যে দেওয়া যেতে পারে বলে আমার বিশ্বাস। অনেকে একসাথে দিলে টিকাদান কেন্দ্র তার লাভ কম রাখতে পারে (আমার জানামতে এ টিকা উৎপাদন প্রতিষ্ঠানও ছাড় দিয়ে থাকে)।আমার এ লেখাটা যিনি পড়ছেন, তিনিযদি একজন নারী হয়ে থাকেন, তবে আমি অনুরোধ করব - আজই এ টিকা নিয়ে নিজকে সারা জীবনের জন্য ক্যান্সারকে পরাজিত করে ফেলুন এবং সারাজীবনের জন্য নিরাপদ ও টেনশন মুক্ত রাখুন। যারা ধনী আছেন তাদের প্রতি অনুরোধ, আপনি দিয়ে অন্য আর একজন মা, বোন কিংবা বন্ধুকে সাহায্য করুন। টাকার কথা ভেবে যারা মনঃকস্টে আছেন, তাদের বলি যেকোন এক ঈদে কিছু না নিয়ে কিংবা পিতা, ভাই বোনদের থেকে নিয়ে নিজেই এ টিকা দিয়ে দিন। নিজকে নিরাপদ করে ফেলুন।
আপনি যদি একজন পুরুষ হন তবে মনে রাখুন একজন নারী আমাদের মা, বোন, মেয়ে কিংবা স্ত্রী। আমাদের প্রিয় মা, বোন, মেয়ে কিংবা স্ত্রীকে সুন্দর, সুখি ও সুস্থ্যভাবে রাখা আমাদের দ্বায়িত্ব। বাংলাদেশে নারীদেরনানাবিধ স্বাধীনতা নেই, নেই তাদের অর্থনৈতিক স্বাধীনতাও! আজই আপনি দ্বায়িত্ব নিন। সবাইকে নিয়ে যান টিকা কেন্দ্রে। আপনি যদি ধনী হন তা হলে তো কথা নেই! আর যদি আপনার অর্থনেতিক সচলতা না থাকে তবে পরিবারের সবাইকে নিয়ে বসুন, তাদের জানান। নিশ্চয়ই একটা পথ বের হবে। আপনার প্রিয় মুখটি তথা মা, বোন, মেয়ে কিংবা স্ত্রী হবে সুন্দর, সুখি ও সুস্থ্য।
*****
[এটি কোন ঔষধ কোম্পানীর প্রচার নয়, নারী তথা সমাজ সচেতনে আমার ক্ষুদ্র প্রয়াস। ব্লগে যে সকল ভাই বোন আছেন তাদের প্রতি অনুরোধ এলেখাটা কপি/এডিট করে নানা বাংলা ব্লগে/ নানা কাগজে আপনার নামে প্রকাশ করুন। এর কোন কপিরাইট নাই! যত বেশী মানুষ জানবেন ততই মঙ্গল।]

কোন মন্তব্য নেই :