: ৬০ লাখ ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক
কোন মন্তব্য নেই
সামাজিক যোগাযোগের অন্যতম জনপ্রিয় মাধ্যম ফেসবুকের প্রায় ৬০ লাখ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাক করেছে অজ্ঞাতরা। বেশিরভাগ ব্যবহারকারী বলছেন, এ সপ্তাহের রোববার থেকে তাদের অ্যাকাউন্ট অজ্ঞাতরা হ্যাক করে। হ্যাকাররাতাদের অ্যাকাউন্টে ওয়েবলিঙ্কের মাধ্যমে এ বড় ধরনের হ্যাকিং কার্যক্রম পরিচালনা করেছে। অসামাজিক (পর্নো) সাইটের বিভিন্ন লিঙ্কই হ্যাকিংয়ের কবলে পড়ার পেছনে দায়ী। সবচেয়ে বড় ধরনের হ্যাকিংয়ের শিকার হয়েছে ভারতের ব্যাঙ্গালুরুরের ব্যবহারকারীরা। অভিযোগ উঠেছে, শুধু এ শহরেই প্রায় ২ লাখ অ্যাকাউন্ট হ্যাক হয়েছে।
এর ফলে ২ লাখ অ্যাকাউন্টের সবধরনের ব্যক্তিগত ছবি সবার জন্য উন্মুক্ত হয়ে গেছে। এতে ওই শহরে বড় ধরনের সামাজিক বিপর্যয় দেখা দিতে পারে বলে বিশেষজ্ঞরা অভিমত দিয়েছেন। এ ধরনের বিষয়ে বিশ্লেষকরা জানিয়েছেন, গত কয়েকদিনে ব্যাঙ্গালুরু ৫০টি পর্নো সাইটের মাধ্যমে শক্তিশালী স্প্যামওয়্যার বিভিন্ন অ্যাকাউটেম্লট ছড়িয়ে পড়ে বলে সাইবারক্রাইম সূত্র জানিয়েছে। হ্যাকিংয়ের শিকার হাজার হাজার ফেসবুক অ্যাকাউন্টধারী বিভিন্ন সূত্রে ফোন করে এবং ই-মেইল এ ঘটনার দ্রুত সমাধান চাইছেন।
এ ঘটনার পরিপ্রেক্ষিতে ফেসবুক সূত্র জানিয়েছে, আক্রান্ত অ্যাকাউন্টগুলো ফেসবুকের নিয়ন্ত্রিত নীতিমালার সুস্পষ্ট লঙ্ঘন করেছে। পলিসির বাইরে হওয়ায় এবং পর্নো সাইটের লিঙ্ক থেকে বিরত থাকতে বলার পরও অনেক ফেসবুক ব্যবহারকারীরা তা মেনে চলছেন না। আর এ কারণেই এতবড় বিপর্যয় হয়েছে বলে ফেসবুকের কারিগরি বিভাগ সূত্র জানিয়েছে। এ ঘটনা নিয়ন্ত্রণেএরই মধ্যে ফেসবুক কাজ শুরু করেছে বলেও জানানো হয়।

কোন মন্তব্য নেই :